ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সড়ক দুর্ঘটনা অর্থনৈতিক সমস্যা, প্রবৃদ্ধির ক্ষতি ৫ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৫ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২০
সড়ক দুর্ঘটনা অর্থনৈতিক সমস্যা, প্রবৃদ্ধির ক্ষতি ৫ শতাংশ

ঢাকা: বর্তমানে সড়ক নিরাপত্তা সিরিয়াস ইস্যু। সড়ক দুর্ঘটনা এখন মানবিক সমস্যা নয়, অর্থনৈতিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সড়ক দুর্ঘটনার কারণে প্রতি বছর জিডিপির ৩ থেকে ৫ শতাংশ ক্ষতি হচ্ছে বলে জানিয়েছেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ স্কেফার।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে বিশ্বব্যাংকের ঢাকা অফিসে সড়ক নিরাপত্তা কীভাবে কমানো যায় এ বিষয়ে ভিডিও প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার প্রদান অনুষ্ঠানে একথা বলেন স্কেফার।  

সড়ক নিরাপত্তায় সেরা ভিডিও তৈরির জন্য ৫টি টিমকে পুরস্কৃত করা হয়।

বিশ্বব্যাংক ও জাতিসংঘ যৌথ উদ্যোগে এ পুরস্কার দিয়েছে।
 
বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট বলেন, বাংলাদেশের উচিত এখন সড়ক নিরাপত্তায় বেশি নজর দেওয়া, যেন দক্ষিণ এশীয়ায় সড়ক দুর্ঘটনা হ্রাস উদাহরণ সৃষ্টি হয়। শুধু বাংলাদেশ এই সমস্যা নয় দক্ষিণ এশিয়ার ভারত, নেপাল ও মিয়ানমারে একই সমস্যা রয়েছে।
 
সড়ক দুর্ঘটনা অর্থনৈতিক ক্ষতির বিষয়টি উল্লেখ করে সেফার বলেন, একটি শিশু জন্মের পর থেকেই বাবা-মা খরচ করে বিশ্ববিদ্যালয়ে পাঠান। এর পরেই সেই বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া সন্তানটি যদি সড়ক দুর্ঘটনায় মারা যায় তবে এটা কী বলবো। কারণ শিশু থেকে বিশ্ববিদ্যালয়ে যাওয়া পর্যন্ত সন্তানের পেছনে অনেক শ্রম ও অর্থ ব্যয় করতে হয়। সড়ক দুর্ঘটনার সঙ্গে অর্থনৈতিক বিষয়টি সরাসরি জড়িত।

সড়ক দুর্ঘটনা রোধে তিনি বলেন, আমাদের সড়ক নিরাপত্তা আইন মানতে হবে। বাচ্চাদের সিট বেল্ট বাঁধা শেখানোসহ মোটরসাইকেলে চড়লে হেলমেট ব্যবহার করতে হবে। যত্রতত্র সড়কে পারাপার বন্ধ হতে হবে। অভ্যাসগত কিছু পরিবর্তন আনলেই সড়ক দুর্ঘটনা কমে যাবে।  

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম বলেন, সড়ক নিরাপত্তায় তরুণেরা চমৎকার ভিডিও তৈরি করেছেন। এগুলো বাস্তবে প্রয়োগের জন্য কাজ করবো। আমরা ইতোমধ্যেই অনেক উদ্যোগও নিয়েছি যা চলমান।  

‘বিশ্বব্যাংক ও জাতিসংঘের এ উদ্যোগ তরুণদের মধ্যে সচেতনতা সৃষ্টিতে ভূমিকা রাখবে। সড়ক দুঘর্টনা এখন বাংলাদেশের কোনো সমস্যা নয়, এটা বিশ্বব্যাপী একটি সমস্যা। ’

বাংলাদেশ, ভুটান ও নেপালের জন্য নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়াং টেম্বন বলেন, বাংলাদেশে ৫ থেকে ১৪ বছর বয়সী শিশু-কিশোরদের মৃত্যুর অন্যতম বড় কারণ হয়ে দাঁড়িয়েছে সড়ক দুর্ঘটনা। সড়ক নিরাপত্তা যথাযথ না হওয়ায় উন্নয়নের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে।

নিরাপদ সড়ক চাই (নিসচা) চেয়ারম্যান চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, সড়ক দুর্ঘটনা বর্তমানে সারা বিশ্বেই রয়েছে। তবে সচেতনতার অনেকাংশ দুর্ঘটনা কমিয়ে আনতে পারে। লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে দুর্নীতি বন্ধ করতে হবে। ভিডিও প্রতিযোগিতায় প্রথম পুরস্কার পেয়েছেন কাজী মোহাম্মদ মারুফুম আবিদের নেতৃত্বে বুয়েটের টিম।

এসময় জাতিসংঘের বাংলাদেশ আবসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো, বিশ্বব্যাংকের জনসংযোগ কর্মকর্তা মেহরিন-ই-মাহবুব প্রমুখ উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২০
এমআইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।