ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আইন ও আদালত

গৌরনদীতে গাছ কাটার ঘটনা তদন্তের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৪ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২০
গৌরনদীতে গাছ কাটার ঘটনা তদন্তের নির্দেশ

ঢাকা: বরিশালের গৌরনদী উপজেলার মাহিলাড়া ইউনিয়নের বেড়িবাঁধের গ‍াছ কাটার ঘটনা ছয় মাসের মধ্যে তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনটি দায়ের করেন মুক্তিযোদ্ধা ও মাহিলাড়া পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির লিমিটেডের সভাপতি মো. আনোয়ার হোসেন।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না, দুদকের পক্ষে ছিলেন আইনজীবী চৌধুরী নাসিমা। আবেদনকারী পক্ষে ছিলেন আইনজীবী মো. তৌফিকুল ইসলাম।

পরে আমিন উদ্দিন মানিক জানান, বরিশালের গৌরনদী উপজেলার মাহিলাড়া ইউনিয়নের এফ সি ডি প্রকল্পের মাহিলাড়া-ছয়গ্রাম ও বিলগ্রাম-জঙ্গলপট্রি এলাকার ৪ কিলোমিটার বেড়িবাঁধ সড়কের দু’পাশে বিভিন্ন প্রজাতির ৩৮০টি গাছ মাহিলাড়া ইউনিয়নের চেয়ারম্যান সৈকত গুহ পিকলু কাউকেও না জানিয়ে তার লোকজন দিয়ে কেটে সমুদয় টাকা আত্মসাৎ কর‍ার অভিযোগ উঠে। এই বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও তদন্ত করে ৮৮টি গাছ কাটার সরেজমিন তদন্তে সত্যতা পান। বিষয়টি অধিকতর তদন্তের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য বাদী রিট মামলাটি দায়ের করেন। এর আগে বাদী দুদক চেয়ারম্যান বরাবরে ২০ জানুয়ারি বিষয়টি তদন্ত করে দেখার জন্য আবেদন করেন।

তিনি বলেন, হাইকোর্ট রিট আবেদনটি নিষ্পত্তি করে ৬ মাসের মধ্যে বাদীর আবেদনটি তদন্ত করে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২০
ইএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।