ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘মুজিববর্ষে’ শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি স্বাশিপের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২০
‘মুজিববর্ষে’ শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি স্বাশিপের সংবাদ সম্মেলনে কথা বলছেন স্বাশিপ’র সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজু, ছবি: ডিএইচ বাদল

ঢাকা: তথ্য-প্রযুক্তি নির্ভর আধুনিক ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে ঐতিহাসিক ‘মুজিববর্ষ’র মধ্যেই শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি জানিয়েছে স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ)।

রোববার (২৬ জানুয়ারি) বেলা ১১টার দিকে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে স্বাশিপ এ দাবি জানায়।

লিখিত বক্তব্যে সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজু বলেন, শিক্ষাবান্ধব শেখ হাসিনার সরকার গত ১১ বছরে এদেশের শিক্ষাখাতে ব্যাপক উন্নয়ন করেছে।

বেসরকারি শিক্ষকদের বেতন দ্বিগুণ বৃদ্ধি, ৫ শতাংশ ইনক্রিমেন্ট, ২০ শতাংশ বৈশাখী ভাতা, বিপুলসংখ্যক প্রতিষ্ঠান এমপিওভুক্তকরণ, কল্যাণ এবং অফসোর বোর্ডের জন্য ১ হাজার ৬৭৭ কোটি টাকা বিশেষ বরাদ্দ, শিক্ষা প্রতিষ্ঠান নজিরবিহীন অবকাঠামো উন্নয়ন করেছেন। এর ফলশ্রুতিতে শিক্ষার হার ও শিক্ষার মান বৃদ্ধি পাচ্ছে।

অধ্যক্ষ শাহজাহান আলম সাজু বলেন, বেসরকারি শিক্ষা-প্রতিষ্ঠানে সরকারি কর্মকর্তাদের চরম অবজ্ঞা, অবহেলা, রাজনৈতিক প্রভাবাধীন ব্যবস্থাপনা কমিটির অযথিত হস্তক্ষেপে প্রতিষ্ঠান প্রধানরা অসহায় হয়ে পড়েন। ফলে শিক্ষার কাঙ্ক্ষিত উন্নয়ন চরমভাবে বাধাগ্রস্ত হচ্ছে।

তিনি বলেন, তথ্য-প্রযুক্তিনির্ভর ডিজিটাল সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে দেশের শিক্ষাব্যবস্থাকে বিশ্বমানে উন্নীত করা এখন সময়ের দাবি। সেজন্য প্রয়োজন বৈষম্যের শিক্ষাগত শিক্ষাব্যবস্থা জাতীয়করণ।

সংবাদ সম্মেলনে ‘মুজিববর্ষ’ উপলক্ষে বছরব্যাপী, বঙ্গবন্ধুর জীবনভিত্তিক বিভিন্ন সভা, সেমিনার, আলোচনা সভা, শিশু সমাবেশ, চিত্রাংকন, রচনা প্রতিযোগিতা এবং ৫ অক্টোবর বিশ্ব শিক্ষকদিবসে ঢাকা সোহরাওয়ার্দী উদ্যানে ন্যূনতম দুই লাখ শিক্ষকের উপস্থিতিতে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন এবং শিক্ষক সংবর্ধনা ও ‘বঙ্গবন্ধু শিক্ষা পদক’ প্রদানের কর্মসূচি ঘোষণা করা হয়।

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অধ্যক্ষ শরীফ আহমেদ সাদি, অধ্যক্ষ একরামুল হক, অধ্যক্ষ মুশতাক হোসেন মুকুলসহ কেন্দ্রীয় নেতারা।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২০
পিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।