ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রতিবন্ধীদের তথ্য-উপাত্ত ব্যবহারে নীতিমালার খসড়া চূড়ান্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২০
প্রতিবন্ধীদের তথ্য-উপাত্ত ব্যবহারে নীতিমালার খসড়া চূড়ান্ত

ঢাকা: প্রতিবন্ধী জনগোষ্ঠীর জীবনমানের উন্নয়ন এবং সার্বিক কল্যাণের জন্য ‘প্রতিবন্ধী ব্যক্তির তথ্য-উপাত্ত ব্যবহার নীতিমালা-২০২০’ এর খসড়া চূড়ান্ত করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয়।

রোববার (২৬ জানুয়ারি) মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সমাজ কল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত এক আন্তঃমন্ত্রণালয় সভায় এ খসড়া নীতিমালা চূড়ান্ত করা হয়।  

মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ জয়নুল বারী ও সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলামসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

 

এর আগে খসড়াটি প্রণয়নে একাধিক সভা অনুষ্ঠিত হয় এবং ১১টি মন্ত্রণালয়ের মতামত নেওয়া হয়।

সভা সূত্রে জানা যায়, বিভিন্ন সরকারি-বেসরকারি কর্তৃপক্ষ ও সংস্থার প্রতিবন্ধী ব্যক্তিবর্গের এ তথ্য-ভাণ্ডার ব্যবহারের চাহিদার পরিপ্রেক্ষিতে একটি তথ্য-উপাত্ত ব্যবহার নীতিমালার প্রয়োজনীয়তা দেখা দেয়। এছাড়া প্রতিবন্ধী ব্যক্তিদের ছবিসহ তথ্যভাণ্ডার প্রস্তুত করে যাবতীয় তথ্যাবলী সব প্রশাসনিক মন্ত্রণালয়ের ব্যবহার উপযোগীকরণ ‘প্রতিবন্ধিতা শনাক্তকরণ জরিপ কর্মসূচিরও অন্যতম উদ্দেশ্য।  

এ উদ্দেশ্য বাস্তবায়নে এসব তথ্য-উপাত্তের ব্যবহারের পথ সুগম করার জন্যই এই নীতিমালা করা হচ্ছে।

সভায় সমাজ কল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, ছয়টি অনুচ্ছেদ সম্বলিত এ নীতিমালাটি কার্যকর হলে প্রতিবন্ধীদের প্রতি প্রধানমন্ত্রীর সহমর্মিতার আরেকধাপ অগ্রগতি সাধিত হবে এবং সরকারি-বেসরকারি সংস্থা ও ব্যক্তির পক্ষে প্রতিবন্ধীদের প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সহজলভ্য হবে।  

জানা যায়, এদেশের সংবিধানে বর্ণিত ‘সবার সমনাধিকার, মানবসত্ত্বার মর্যাদা, মৌলিক মানবাধিকার ও সামাজিক সাম্যপ্রতিষ্ঠার অঙ্গীকার এবং প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সম্পর্কিত জাতিসংঘের কনভেনশনের অনুসমর্থন বাস্তবায়নে প্রতিবন্ধী জনগোষ্ঠীর জীবনমানের উন্নয়ন এবং সার্বিক কল্যাণের লক্ষ্যে ‘প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন-২০১৩’ প্রণীত হয়েছে।  

এ আইনের ৩১(১) ধারামতে, প্রতিবন্ধীদের নিবন্ধন ও পরিচয়পত্র প্রদানের নির্দেশনা থাকায় ২০১৩ সাল থেকে সব প্রতিবন্ধীর তথ্য ও উপাত্তসংগ্রহের জন্য নিয়মিতভাবে ‘প্রতিবন্ধিতা শনাক্তকরণ জরিপ কর্মসূচি’ পরিচালনা করা হচ্ছে।  

প্রতিবন্ধীদের তথ্যসংগ্রহের জন্য ওয়েবসাইট অ্যাপ্লিকেশনসহ ‘ডিজঅ্যাবলিটি ইনফরমেশন সিস্টেম (ডিআইএস)’ আওতায় একটি ওয়েবসাইট (www.dis.gov.bd) চালু করা হয়েছে; যা প্রতিনিয়ত হালনাগাদ করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২০
জিসিজি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।