ঢাকা, শনিবার, ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৭ সফর ১৪৪২

জাতীয়

‘করোনা ভাইরাস মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, জানুয়ারী ২৬, ২০২০
‘করোনা ভাইরাস মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ’ বক্তব্য রাখছেন আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

ঢাকা: রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেছেন, করোনা ভাইরাস নিয়ে আমরা মোটেও উদ্বিগ্ন নই। এ ভাইরাস মোকাবিলা করতে আমরা পুরোপুরি প্রস্তত আছি। ইতোমধ্যে আমাদের কন্ট্রোল রুম খোলা হয়েছে, কুর্মিটোলা হাসপাতাল ও সংক্রামক ব্যাধি হাসপাতাল প্রস্তুত করা হয়েছে।

রোববার (২৬ জানুয়ারি) রাজধানীর হোটেল সোনারগাঁয় আয়োজিত এক অনুষ্ঠান শেষে এসব কথা বলেন তিনি।

ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, আমরা চীন থেকে আগত ফ্লাইটগুলোকে বেশি গুরুত্ব দিচ্ছি।

সেসব ফ্লাইটের যাত্রীদের বায়োডাটা নেওয়া হচ্ছে। আমরা নিয়মিত তাদের সঙ্গে যোগাযোগ রাখছি। কারণ এখন সমস্যা না থাকলেও পরে দেখা দিতে পারে। এজন্য ১৪ দিন ধরে তাদের বিষয়ে সার্বক্ষণিক খোঁজ নেওয়া হবে।

তিনি বলেন, বিমানবন্দরে তিনটি স্ক্যানারের মধ্যে দু’টি সচল রয়েছে। এছাড়া, আরও দু’টি হ্যান্ড স্ক্যানার রয়েছে যেগুলো দিয়ে সব যাত্রীদের পরীক্ষা করা হচ্ছে। আজ আরও দু’টি হ্যান্ড স্ক্যানার বিমানবন্দরে দেওয়া হচ্ছে। এ ভাইরাস মোকাবিলায় কুর্মিটোলা হাসপাতাল ও সংক্রামক ব্যাধি হাসপাতাল প্রস্তুত করা হয়েছে। সব মিলিয়ে এ ভাইরাস নিয়ে আমরা মোটেও উদ্বিগ্ন নই, বরং বলতে পারি আমরা এ ভাইরাস মোকাবিলায় পুরোপুরি প্রস্তুত রয়েছি।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. সানিয়া তহমিনা বলেন, এ মুহুর্তে আমরা স্থলবন্দরকে সতর্ক করে রেখেছি। বিশেষ করে চীন থেকে আসা যাত্রীদের স্ক্যান করা হচ্ছে। শুধু চীন নয় ভারত, নেপালসহ অন্য দেশের বিষয়ে সতর্কতা অবলম্বন করা হচ্ছে। শনিবার (২৫ জানুয়ারি) চীন থেকে ১৮৩ যাত্রী দেশে এসেছে। তাদের স্ক্যান করা হয়েছে। এছাড়া, বন্দরে অতিরিক্ত মেশিন যাচ্ছে। বলা যায়, করোনা ভাইরাস মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২০
ইএ/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa