bangla news

পরবর্তী প্রজন্মকে স্বাধীনতা ও ত্যাগের মহিমা বুঝতে হবে

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২৬ ১১:৫১:৫৩ এএম
গণতন্ত্র দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখছেন রীভা গাঙ্গুলি দাশ

গণতন্ত্র দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখছেন রীভা গাঙ্গুলি দাশ

ঢাকা: বৈচিত্র্যের মধ্য দিয়ে ভারতীয় ঐক্য তুলে ধরে ভারতের ৭১তম গণতন্ত্র দিবস উদযাপন করলো ঢাকার ভারতীয় হাইকমিশন।

রোবাবার (২৬ জানুয়ারি) সকালে রাজধানীর বারিধারায় হাইকমিশনের চ্যান্সেরি প্রাঙ্গণে ভারতীয় পতাকা উত্তোলন ও জাতির উদ্দেশ্যে দেওয়া ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ভাষণ পাঠের মধ্য দিয়ে এ আয়োজন উদ্বোধন করেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ। এসময় ভারতীয় হাইকমিশনের অন্য পদস্থ কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রীভা গাঙ্গুলি দাশ বলেন, আমাদের দেশের জনগণ বিভিন্নভাবে দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছে। শিল্পপতিরা দেশকে অর্থনৈতিক দিক দিয়ে এগিয়ে নিচ্ছেন, ডাক্তাররা তাদের সেবার মাধ্যমে দেশের নাম বহির্বিশ্বে ছড়িয়ে দিচ্ছেন, সংস্কৃতিকর্মীরা সংস্কৃতিচর্চার মাধ্যমে দেশের সংস্কৃতিকে বিশ্ব দরবারে তুলে ধরছেন এবং শেকড় মজবুত করছেন। 

‘সাধারণ জনগণ এবং বিশেষ করে সতর্ক ও উদ্যমী তরুণরা নিজেদের জায়গা থেকে নিজেদের কাজের মাধ্যমে এগিয়ে নিয়ে যাচ্ছে দেশকে। আর এভাবে স্বাধীনতায় উজ্জীবিত হয়ে দেশের সব জনগণের হাত ধরে আমাদের দেশ এগিয়ে যাচ্ছে গৌরবের দিকে।’

নতুন প্রজন্মকে মহাত্মা গান্ধীর আদর্শে উজ্জীবিত হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমাদের পরবর্তী প্রজন্মকে স্বাধীনতা ও এর ত্যাগের মহিমা সম্পর্কে বুঝতে হবে। কেননা তাদের উপরই নির্ভর করে দেশের ভবিষ্যৎ। তাদের অবদান দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। মহাত্মা গান্ধীর অহিংস মানবতাবোধকে ধারণ করে এগোতে হবে তাদের। কেননা মহাত্মা গান্ধীর বার্তা ছিল অহিংস, মানবতা ও দেশের উন্নয়নে। আর বর্তমান সময়ে সেই বোধটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, বিশ্বের সব দেশের সঙ্গে কুটুম্বিতার মাধ্যমে নিজেদের সম্পৃক্ত করায় আমাদের ঐতিহ্য ও ভাবনার অংশ। এটিই আমাদের সবার কাছে উদার ও মহান করে তোলে। আমরা বিশ্ব দরবারে শান্তির বার্তা পৌঁছে দিতে চাই।

আলোচনা শেষে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে প্রথমে সরস্বতী বন্দনা ও পরবর্তী নৃত্য আয়োজনে অংশগ্রহণ করে বিভিন্ন বয়সের শিশুরা। তারা তাদের পরিবেশনার মধ্য দিয়ে দেশপ্রেমকে ফুটিয়ে তোলা হয়।

এসময় ঢাকায় অবস্থানরত বিপুল সংখ্যক ভারতীয় নাগরিক গণতন্ত্র দিবস উদযাপনে যোগ দেন। আয়োজনে তাদের অংশগ্রহণ আর সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে ফুটে ওঠে ভারতীয় ঐক্য।

বাংলাদেশ সময়: ১১৪৮ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২০
এইচএমএস/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-26 11:51:53