bangla news

পঞ্চগড়ে রোববার অঘোষিত হরতাল!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২৬ ১:৩৯:৪৫ এএম
পঞ্চগড় জেলা ম্যাপ

পঞ্চগড় জেলা ম্যাপ

পঞ্চগড়: পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় মাটি খনন করে পাথর উত্তোলন আবার চালুর দাবিতে রোববার (২৬ জানুয়ারি) সকাল থেকে অঘোষিত ভাবে হরতাল পালন করা হবে বলে জানা গেছে।

দিনভর জেলা থেকে উপজেলা পর্যন্ত সাধারণ মানুষদের মধ্যে একটাই গুঞ্জন লক্ষ্য করা গেছে, পাথর উত্তোলন আবার চালুর দাবিতে রোববার হরতাল-অবরোধ পালন করা হবে। এ বিষয়ে দিনভর পাথর কেন্দ্রিক সংশ্লিষ্ট সব সংগঠন ও নেতাদের সঙ্গে যোগাযোগ করা হলে কেউ প্রকাশ্যে এটিকে সমর্থন করেনি।

শনিবার (২৫ জানুয়ারি) রাতে উপজেলার ভজনপুর বাজারে টিনের ঢোল পিটিয়ে অঘোষিত ভাবে এই হরতাল পালনের আহ্বান জানানো হয়। তবে ঘোষণার নেতৃত্বে কে ছিল তা জানা যায়নি। স্থানীয় এক শ্রমিক রাতে বাজারে টিনের ঢোল পিটিয়ে সবাইকে দোকানপাট বন্ধ রেখে রাস্তায় নেমে আসার ঘোষণা দেন।

পঞ্চগড়সহ তেঁতুলিয়া উপজেলায় দেশ স্বাধীনের পর থেকে মাটি খনন করে পাথর উত্তোলন করে আসছেন স্থানীয় জনসাধারণ। দেশের প্রান্তিক জেলা হিসেবে এ এলাকায় কোনো কল কারখানা ও জনসাধারণের কর্মস্থান নেই। তাই দীর্ঘদিন থেকে দরিদ্র মানুষেরা নদী থেকে ও ভূমি খনন করে নূরী পাথর উত্তোলন করে জীবিকা নির্বাহ করছিল। কিন্তু গত ২ দশক থেকে কিছু অসাধু ব্যবসায়ী অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে পাথর উত্তোলন করায় স্থানীয়দের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। লাখ লাখ মানুষ কর্মহীন হওয়ার অশঙ্কায় এলাকার সাধারণ পাথর শ্রমিক, পরিবেশকর্মী, সুশীল সমাজ ড্রেজারের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলে। এমনি এ আন্দোলনে শ্রমিক নিহতের মত ঘটনা ঘটে। তারই ধারাবাহিকতায় সরকারি আদেশক্রমে খনিজ সম্পদ রক্ষায় ড্রেজার মেশিন বন্ধসহ ভূমি খনন করে পাথর উত্তোলন বন্ধ ঘোষণা করা হয়। তাই গত ৬ মাস থেকে লাখ লাখ মানুষ কর্মহীন হয়ে অনিশ্চিয়তায় দিন যাপন করছিলেন। তাদের দাবি যে ভাবেই হোক পাথর উত্তোলন করতে হবে। কিন্তু প্রশাসন তাদের অবস্থানে অটল। কিছুতেই পরিবেশের ভারসাম্য নষ্ট করে পাথর উত্তোলন করতে দেওয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শ্রমিক বাংলানিউজকে জানান, স্থানীয় কিছু অসাধু পাথর ব্যবসায়ী অবৈধ ড্রিল ড্রেজার মেশিন দিয়ে দীর্ঘদিন ধরে পাথর উত্তোলন করে আসছিল। যার কারণে প্রশাসন পরিবেশ রক্ষায় ড্রেজার মেশিনের পাশাপাশি মাটি খনন করে পাথর উত্তোলন বন্ধের ঘোষণা দেন। 

তেঁতুলিয়া উপজেলা পাথর বালি ব্যবসায়ী ও শ্রমিক কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক হারুনুর রশিদ লিটন বাংলানিউজকে জানান, আমাদের সংগঠন থেকে কোনো প্রকার হরতাল কিংবা অবরোধের ডাক দেয়া হয়নি। তবে আমরা এটুকু জানি শ্রমিকরা আমাদের কাছে এসেছিল, তারা আমাদের বলেছে রোববার তারা রাস্তায় অবস্থান করবেন।

পঞ্চগড় জেলা মোটর শ্রমিক ইউনিয়নের (২৬৪) সভাপতি মোশারফ হোসেন জানান, অঘোষিত হরতালকে আমরা সমর্থন করি না এবং করবো না। এ ব্যাপারে কেউ আমাদের কাছে আসেনি। তবে আমরা কোনো হরতাল অবরোধকে সমর্থন করলে সংবাদ সম্মেলনের মাধ্যমে গণমাধ্যমকে অবহিত করে থাকি।

এ বিষয়ে তেঁতুলিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জহুরুল ইসলাম বাংলানিউজকে জানান, হরতালের ডাক দেয়া হয়েছে তা জানা নেই। আমরা এ বিষয়ে খোঁজ খবর নিচ্ছি।

বাংলাদেশ সময়: ০১৩৭ ঘন্টা, জানুয়ারি ২৬, ২০২০
এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-26 01:39:45