ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গ্রামে নগর সুবিধা বাড়ালে বদলে যাবে জীবনচিত্র

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৩ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২০
গ্রামে নগর সুবিধা বাড়ালে বদলে যাবে জীবনচিত্র

ঢাকা: ‘আমার গ্রাম-আমার শহর’ বিনির্মাণে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৫ জানুয়ারি) রাজধানীর সিরডাপ মিলনায়তনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

বগুড়ার পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ) পরিচালিত গবেষণার ফলাফল সমৃদ্ধকরণ ও বাস্তবায়নের লক্ষ্যে এই কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, আমার গ্রাম আমার শহর বিষয়ে আরডিএ গবেষণা করে যে ফলাফল উপস্থাপন করেছে, মন্ত্রিপরিষদ বিভাগ তা সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে আলোচনা করে করণীয় নির্ধারণ করবে।

কর্মশালায় আমার গ্রাম-আমার শহর গবেষণায় প্রাপ্ত সুপারিশ বাস্তবায়নে করণীয় বিষয় সম্পর্কে উপস্থাপনা করেন পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ) বগুড়ার মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. আমিনুল ইসলাম।

এসময় তিনি বলেন, বাংলাদেশের প্রতিটি গ্রামে আধুনিক নগর সুবিধা সম্প্রসারণের লক্ষ্যে সরকার আমার গ্রাম-আমার শহরের স্বপ্ন দেখছে। সেই স্বপ্নের গ্রাম বিনির্মাণে এবং সরকারের ২০২১ ও ২০৪১ এর রূপকল্পে বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তর করার যে প্রয়াস ব্যক্ত করা হয়েছে, সেখানে গ্রামগুলোতে নগর সুবিধার প্রসার বাড়ানো সম্ভব হলে বদলে যাবে গ্রামীণ জনগণের জীবনচিত্র। দূর হতে পারে দারিদ্র্য।

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসানের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য  রাখেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের  সচিব   মো. জয়নুল বারী, পরিকল্পনা বিভাগের সচিব  মো. নুরুল আমিন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব নূর-উর-রহমান।

গ্রাম উন্নয়ন সম্পর্কিত জাতীয় প্রশিক্ষণ ও গবেষণা প্রতিষ্ঠান পল্লী উন্নয়ন একাডেমি, বগুড়া আমার গ্রাম-আমার শহর বিনির্মাণে সরকারকে নীতিনির্ধারণী সহযোগিতা দেওয়ার লক্ষ্যে ১৭টি দলে ৩৮ জন গবেষকের মাধ্যমে জাতি গঠনমূলক ১৭টি বিষয়ে গবেষণা প্রতিবেদন প্রণয়ন করে।

গবেষণা এলাকা হিসেবে আরডিএ’র সন্নিকটে বগুড়া জেলার শেরপুর উপজেলার চকপাথালিয়া গ্রামকে নির্বাচন করে তথ্য সংগ্রহ করা হয়। এছাড়া বিভিন্ন গবেষণা প্রতিবেদন ও সরকারি দলিল থেকেও তথ্য সন্নিবেশিত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২০
টিএম/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।