ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

চীন-রাশিয়ার রোহিঙ্গানীতি সংশোধনের প্রত্যাশা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১১ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২০
চীন-রাশিয়ার রোহিঙ্গানীতি সংশোধনের প্রত্যাশা

ঢাকা: আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত (আইসিজে) রোহিঙ্গাদের নিয়ে যে রায় দিয়েছে, এর পরিপ্রেক্ষিতে চীন ও রাশিয়া নতুন করে রোহিঙ্গা নীতি সংশোধন করবে-এমনটা প্রত্যাশা করেছেন সাবেক পররাষ্ট্র সচিব এম শহীদুল হক। 

শনিবার (২৫ জানুয়ারি) নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এসব কথা বলেন।

‘রোহিঙ্গা সংকটে জবাবদিহিতা ও ন্যয়বিচার’-শীর্ষক এক সংলাপে বক্তব্য রাখেন সাবেক পররাষ্ট্র সচিব এম শহীদুল হক।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর পিস স্টাডিজ ও সাউথ এশিয়ার ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গর্ভনেন্স এই সংলাপের আয়োজন করে।

সংলাপে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে সাবেক পররাষ্ট্র সচিব  ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সিনিয়র ফেলো এম শহীদুল হক বলেন, আইসিজে যে রায় দিয়েছে, সেটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই রায়ের পর রোহিঙ্গা ইস্যুতে চীন ও রাশিয়া  তাদের নীতি সংশোধন করতে করবে-বলে আশা করি।  

এক প্রশ্নের উত্তরে এম শহীদুল হক বলেন, আইসিজের রায়ের পর মিয়ানমারকে আদালতে জবাবদিহিতা করতে হবে।  প্রতি ৬ মাস পরপর তাদের প্রতিবেদন জমা দিতে হবে। ফলে এখন তাদের  রোহিঙ্গা ইস্যু এড়িয়ে যাওয়ার সুযোগ নেই।

সংলাপে আরো বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত কানাডার  হাইকমিশনার বেনোই প্রেফনটেইন, সেন্টার ফর পিস স্টাডিজের সমন্বয়ক ড. এম জসিম উদ্দিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২০ 
টিআর/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।