bangla news

যৌন হয়রানি ও ধর্ষণ প্রতিরোধের দাবিতে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২৪ ৮:২১:৩৩ পিএম
মানববন্ধন। ছবি: বাংলানিউজ

মানববন্ধন। ছবি: বাংলানিউজ

ঢাকা: কাফরুল ও আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক ধর্ষণকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি এবং শ্রমজীবী নারীর ওপর কর্মক্ষেত্রে, যানবাহন, আবাসস্থলে যৌন হয়রানি ও ধর্ষণ প্রতিরোধের দাবিতে মানববন্ধন করেছেন বাংলাদেশ শ্রম অধিকার ফোরাম।

শুক্রবার (২৪ জানুয়ারি) বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য দেন- বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের সহ-সভাপতি মরিয়ম আক্তার, বাংলাদেশ গার্মেন্টস টেক্সটাইল ফেডারেশনের সভাপতি আবুল হোসেন, বাংলাদেশ কৃষক ফেডারেশনের সভাপতি বদরুল আলম, মজিবর রহমান প্রমুখ।

মানববন্ধনে বক্তারা গত কয়েক বছরে নারী নির্যাতনের চিত্র তুলে ধরে বলেন, আমাদের দেশের নারী ও শিশুরা প্রতিনিয়ত শারীরিক, মানসিক নির্যাতন ও যৌন নিপীড়নের শিকার হচ্ছে। এদের মধ্যে শ্রমজীবী নারীর সংখ্যা বেশি। ২০১৯ সালে গণধর্ষণের শিকার হয়েছে ১৪১৩ জন নারী। এর আগের বছর ২০১৮ সালে ৭৩২ জন নারী গণধর্ষণের শিকার হয়েছে। কর্মক্ষেত্রে গার্মেন্টসের নারী শ্রমিক ৩৯ শতাংশ, যানবাহনে ৭৭ শতাংশ এবং আবাস স্থলে ১৪ শতাংশ নারীরা প্রত্যক্ষ-পরোক্ষভাবে শারীরিক ও মানসিক যৌন হয়রানির শিকার হচ্ছেন।

মরিয়ম আক্তার বলেন, কাফরুল ও আশুলিয়া এলাকায় গার্মেন্টস শ্রমিক ধর্ষণ, কুর্মিটোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী এবং আরও দুই শিশু ধর্ষণের চেষ্টা করাসহ অসংখ্য নারী নির্যাতনের ঘটনা প্রতিদিন বাংলাদেশ বিভিন্ন এলাকায় ঘটছে। যারা এসব ঘটনার সঙ্গে জড়িত তাদের সামাজিক, পারিবারিক এবং রাষ্ট্রীয়ভাবে বর্জন করে যৌন নিপীড়নের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে।

বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২০
পিএস/এইচএডি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-24 20:21:33