bangla news

সাকরাইন উচ্ছ্বাসে বাজাজ'র সঙ্গে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২৪ ৫:২১:৩৮ পিএম
সাকরাইন উৎসব

সাকরাইন উৎসব

ঢাকা: রাজধানী ঢাকায় এক প্রাণোচ্ছ্বল ও বর্ণিল নগরীর চিত্র তুলে ধরে ‘সাকরাইন ফেস্টিভ্যাল’। ‘ঘুড়ি উৎসব’ নামেও পরিচিত এ ফেস্টিভ্যালটি সব মানুষকে এক করে বন্ধুত্বের প্রতীক হয়ে আসে। পৌষ মাসের শেষ দিন হওয়ায় দিনটি 'পৌষ সংক্রান্তি' নামেও পরিচিত।

এ বছর বাজাজ ‘সাকরাইন উচ্ছ্বাসে বাজাজ-এর সাথে’ স্লোগানে বড় এই স্থানীয় উৎসবটিতে অংশ নিয়েছে। ফেস্টিভ্যালের সঙ্গে আনন্দের রং ছড়িয়ে অংশগ্রহণকারীদের উৎসাহ বাড়িয়ে তোলাই বাজাজ-এর মূল লক্ষ্য। সাকরাইনকে আরো উৎসবমুখর করে তুলে সবাইকে অংশগ্রহণে উৎসাহী করতে পুরান ঢাকায় ১০ হাজার ঘুড়ি উপহার দিয়েছে বাজাজ।

সাকরাইন সাধারণত ঢাকার দক্ষিণাঞ্চলে উদযাপিত হয়ে থাকে। বিকেলের দিকে অঞ্চলটির প্রতিটি বাড়ির ছাদ থেকে উড়তে থাকে শত শত ঘুড়ি, যা রূপ নেয় ঘুড়ি কাটাকুটি খেলায়। অংশগ্রহণকারীরা নিজেদের ঘুড়ি দিয়ে অন্যের ঘুড়ি কেটে ফেলার চেষ্টা করে, যে আগে ঘুড়ি কাটতে পারে সে-ই হয় বিজয়ী।

ঘুড়ি খেলা শেষে রাত নামলে বর্ণাঢ্য আতশবাজি দিনের আলোর মতো মাতিয়ে তোলে পুরান ঢাকার আকাশকে। শুধু তাই নয়, আগুন নিয়ে খেলা করাসহ বিভিন্ন পেশায় দক্ষ শিল্পীরা তাদের প্রতিভা দিয়ে জড়ো হওয়া মানুষদের বিনোদন দিয়ে থাকেন। সঙ্গে সমান তালে চলতে থাকে গান-বাজনার আর উদ্দাম নাচ।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২০
এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-24 17:21:38