ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

জাতীয়

নদীভাঙন রোধে ফেলা জিও ব্যাগ থেকে বালু সরিয়ে নিচ্ছে চক্র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২০
নদীভাঙন রোধে ফেলা জিও ব্যাগ থেকে বালু সরিয়ে নিচ্ছে চক্র নদীভাঙনের থেকে তীর রক্ষায় ফেলা জিও ব্যাগ থেকে বালু সরিয়ে নিচ্ছে একটি চক্র।

বরিশাল: কীর্তনখোলা নদীভাঙনের থেকে তীর রক্ষায় ফেলা জিও ব্যাগ থেকে বালু সরিয়ে নিচ্ছে একটি চক্র। সরিয়ে নেওয়া বালু পরবর্তীকালে অন্যত্র বিক্রি করারও অভিযোগ উঠেছে ওই চক্রটির বিরুদ্ধে।

জানা গেছে, বরিশাল নগরের বেলতলার ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট থেকে চরবাড়িয়ার প্রায় শেষ সীমানা পর্যন্ত সাড়ে চার কিলোমিটার এলাকায় নদীভাঙন প্রতিরোধে কাজ করছে পানি উন্নয়ন বোর্ড। সে কাজের অংশ হিসেবে বেলতলা খেয়াঘাট সংলগ্ন নদীর তীরবর্তী স্থানে ফেলা হয়েছে জিও ব্যাগ।

সম্প্রতি স্থানীয় কয়েকজন ব্যক্তি সেসব জিও ব্যাগ থেকে নানা অযুহাতে বালু বের করে তা আবার অন্য বস্তাতে করে নিয়ে যাচ্ছে বিক্রির উদ্দেশ্যে।

নদীভাঙনের থেকে তীর রক্ষায় ফেলা জিও ব্যাগ থেকে বালু সরিয়ে নিচ্ছে একটি চক্র।                                         স্থানীয়রা জানান, বৃহস্পতিবার বেলতলা খেয়াঘাট সংলগ্ন এলাকায় পারভেজ নামে এক ব্যক্তি জিও ব্যাগ থেকে বালু তুলে নিতে দেখা গেছে। সেসব বালু তারা সিমেন্টের বস্তায় ভরে নিয়েছেন। পারভেজ স্থানীয়ভাবে বালু ব্যবসার সঙ্গে জড়িত। তবে পারভেজের দাবি, সে তার হারিয়ে যাওয়া মোবাইল ফোন খুঁজতেই জিও ব্যাগ থেকে বালু বের করেছেন।

এদিকে পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, জিও ব্যাগগুলো বিশেষভাবে তৈরি। এগুলোতে বালু ভরে বিশেষভাবে মেশিনের সাহায্যে সেলাই করে মুখ আটকে দেওয়া হয়, যা পানির স্রোত এবং ঢেউয়ে খুলে যাওয়ার কোনো সম্ভাবনা নেই।   কিন্তু সেই সেলাই খুলে দিয়ে আবার মেশিন ছাড়া সেলাই করলে ভেতরের সব বালু পানির সঙ্গে বের হয়ে যাবে। এতে তীর রক্ষা কার্যক্রম হুমকির মুখে পড়বে।

বরিশাল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী উজ্জ্বল কুমার সেন সাংবাদিকদের বলেন, আমরা বিষয়টি সম্পর্কে অবগত নই। যদি এমন কিছু হয়ে থাকে অবশ্যই এ ব্যাপারে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২০
এমএস/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।