ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘সরকারের সদিচ্ছার অভাবে শিক্ষাঙ্গনে সন্ত্রাস বন্ধ হচ্ছে না’

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৮ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২০
‘সরকারের সদিচ্ছার অভাবে শিক্ষাঙ্গনে সন্ত্রাস বন্ধ হচ্ছে না’

জাতীয় সংসদ ভবন থেকে: সরকারের সদিচ্ছার অভাবে শিক্ষাঙ্গনে সন্ত্রাস বন্ধ হচ্ছে না বলে অভিযোগ তুলেছেন বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদ।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাড়িয়ে এ অভিযোগ জানান হারুনুর রশীদ।  

এ সময় ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া অধিবেশনের সভাপতিত্ব করেন।

হারুনুর রশীদ বলেন, সরকারের সদিচ্ছার অভাবে শিক্ষাঙ্গনে সন্ত্রাস বন্ধ করতে পারছি না। বিশ্ববিদ্যালয়ে জ্ঞান চর্চা ও মতামত প্রকাশের স্বাধীনতা যদি সরকার নিশ্চিত করতে না পারে, তাহলে আইন সংশোধন করে এগুলো বন্ধ করে দেওয়া দরকার। সংবিধান সংশোধন করা দরকার। সংবিধানে যেসব মৌলিক অধিকারের কথা বলা হয়েছে, ১৯৭৫ সালে বাকশালের সময় যেসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল সে ধরনের আইন করা দরকার।

দেশ একদলীয় শাসন ব্যবস্থার দিকে এগিয়ে যাচ্ছে দাবি করে বিএনপি দলীয় এ সংসদ সদস্য আরও বলেন, দেশ একদলীয় শাসনের দিকে এগিয়ে যাচ্ছে। ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে সরকারি দলের প্রার্থীকে কোনোভাবেই আচরণ বিধি মানাতে পারছে না নির্বাচন কমিশন। নির্বাচনের নামে তো প্রহসনের প্রয়োজন নাই। সংবাদমাধ্যমে আজ খবর প্রকাশিত হয়েছে, বিএনপির প্রার্থীদের বিরুদ্ধে ১৮২৫টি মামলা। অন্যদিকে আওয়ামী লীগের প্রার্থীদের বিরুদ্ধে মামলা হয়েছে ৩৩টি।

‘ভয়াবহ উদ্বেগের বিষয় হচ্ছে, নির্বাচনে কীভাবে আস্থা ফিরবে, সুষ্ঠু পরিবেশের জায়গাটা কীভাবে তৈরি হবে? আমরা নির্বাচনের কথা বলছি, আবার আচরণবিধিও আমরাই ভঙ্গ করছি। এ ব্যাপারে আইনশৃংখলা বাহিনী যথাযথভাবে দায়িত্ব পালন করছে না। এভাবে সুশাসন ও নাগরিক অধিকার নিশ্চিত করা সম্ভব হবে না। ’ 

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২০
এসকে/এসই/এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।