ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আশুলিয়ায় পোশাক শ্রমিকদের তৈরি পিঠা উৎসব

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২০
আশুলিয়ায় পোশাক শ্রমিকদের তৈরি পিঠা উৎসব

আশুলিয়া (ঢাকা): জীবিকার তাগিদে সকাল-সন্ধ্যা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন পোশাক শ্রমিকরা। এই শ্রমিকদের আনন্দ-বিনোদন ও বাংলার ঐতিহ্যের সঙ্গে পরিচয় করিয়ে দিতে সাভারের আশুলিয়ায় একটি পোশাক কারখানার মালিক ও শ্রমিকরা ব্যতিক্রমধর্মী পিঠা উৎসবের আয়োজন করেছে।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সকালে আশুলিয়ার জিরাবো এলাকার সাউদার্ন ক্লোথিংস লিমিটেড নামের পোশাক কারখানায় এ পিঠা উৎসবের আয়োজন করা হয়।

কারখানা কর্তৃপক্ষ জানায়, মালিক ও শ্রমিকের দূরত্ব কমাতে প্রায় সহস্রাধিক শ্রমিক এ আয়োজনে অংশ নিয়েছে।

কারখানাটিতে গিয়ে দেখা গেছে, পিঠা উৎসবের স্টলগুলোতে প্রায় ৩ শতাধিক পিঠার সমাহার রয়েছে। ২২টি স্টলে শ্রমিকরা নিজ নিজ হাতে তৈরি বাহরি পিঠার পশরা নিয়ে বসেছেন। যেখানে আনন্দঘন পরিবেশে প্রায় ১৩শ’ শ্রমিক পরিবারসহ স্বতঃস্ফূর্তভাবে অংশ নিয়েছে।

শ্রমিকরা জানান, আমরা এই পোশাক কারখানার সদস্য। আমরা কখনো ভাবতে পারিনি এরকম ঐতিহ্যবাহী উৎসবে যোগ দিতে পারবো। আমরা খুবই খুশি ও আনন্দিত। এখানে কারখানা কর্তৃপক্ষ ও শ্রমিকদের কোন দূরত্ব নেই। তাই এই উৎসবে পরিবারসহ যোগ দেওয়ার সুযোগ করে দিয়েছে।

কারখানাটির চেয়ারম্যান খন্দকার ইলিয়াস হোসেন বাংলানিউজকে বলেন, মূলত কারখানার শ্রমিকরা সময়ের অভাবে শীতের ঐতিহ্যবাহী পিঠা উৎসব থেকে বঞ্চিত হচ্ছে।  তারা শীতের পিঠা তৈরি করে খাওয়ার সুযোগ কম পায়। সে জন্যেই এই আয়োজন। এ ধরনের আয়োজন মালিক ও শ্রমিকের দূরত্ব কমানো, উৎপাদনের প্রতি আরও উৎসাহ যোগানোসহ একটি পরিবারে রূপান্তর করে। আগামিতেও বিভিন্ন উৎসবে শ্রমিকদের অংশগ্রহণের সুযোগ করে দেওয়া হবে। মালিক-শ্রমিক একসঙ্গে আনন্দ উপভোগ করতেই এ পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে বলেও জানান তিনি।

পিঠা উৎসব উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- কারখানার পরিচালক খন্দকার ফারিহা, খন্দকার ফারহা, ডিরেক্টর রাকিব চৌধুরী, খন্দকার এলিন হোসেন, তানভীর আহমেদ, জেনারেল ম্যানেজার জালাল-ই একরাম সুজনসহ আরো অনেকে।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২০
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।