ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আইসিজের সিদ্ধান্ত মিয়ানমার যেন এড়িয়ে যেতে না পারে

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২০
আইসিজের সিদ্ধান্ত মিয়ানমার যেন এড়িয়ে যেতে না পারে

ঢাকা: জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইয়াং হি লি বলেছেন, আন্তর্জাতিক ন্যায় বিচার আদালতের (আইসিজে) সিদ্ধান্ত মিয়ানমার যেন এড়িয়ে যেতে না পারে, সেজন্য সতর্ক থাকতে হবে। বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) ঢাকায় এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ ও থাইল্যান্ড সফর শেষে রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ইয়াং হি লি।

বৃহস্পতিবার বিকেলে আইসিজেতে যে রায় ঘোষণা করা হবে, সে রায়ের বিষয়ে মন্তব্য জানতে চাইলে জাতসংঘের এই বিশেষ দূত বলেন, আন্তর্জাতিক ন্যায় বিচার আদালতের যে সিদ্ধান্তই দিক না কেন, সে সিদ্ধান্ত মিয়ানমার যেন এড়িয়ে যেতে না পারে, সেজন্য সতর্ক থাকতে হবে।

মিয়ানমারকে জবাবদিহিতার আওতায় আনতে হবে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রোহিঙ্গা ইস্যুতে চীন-রাশিয়ার ভূমিকা নিয়ে মন্তব্য জানতে চাইলে ইয়াং হি লি বলেন, নিরাপত্তা পরিষদে রাশিয়া ও চীনের ভূমিকা লজ্জাজনক। চীন এখন বিশ্ব নেতৃত্বের জায়গায় যেতে চলেছে। তবে বিশ্ব নেতৃত্ব দিতে হলে মানবাধিকারকে সম্মান দিতে হবে বলে তিনি মন্তব্য করেন।

আরও পড়ুনআইসিজের রায় নিয়ে আশাবাদী রোহিঙ্গারা

রোহিঙ্গা পরিস্থিতি দেখতে ইয়াং হি লি ১৫ থেকে ২৩ জানুয়ারি বাংলাদেশ ও থাইল্যান্ড সফর করেছেন। তিনি থাইল্যান্ড থেকে বাংলাদেশ সফরে আসেন। বাংলাদেশ সফরকালে তিনি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। এ ছাড়া সরকারি-বেসরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন ইয়াং হি লি। জাতিসংঘের এ বিশেষ দূত গত বছরের জানুয়ারি মাসে কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। সে সময়ও তিনি থাইল্যান্ডও সফর করেন।

বাংলাদেশ সফরের শেষ দিন ২৩ জানুয়ারি ঢাকায় ইয়াং হি লি সংবাদ সম্মেলনে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে বক্তব্য রাখেন।

জাতিসংঘ মহাসচিবের এ বিশেষ দূত রোহিঙ্গা পরিস্থিতি দেখতে বেশ কয়েকবার মিয়ানমার সফরে যেতে চাইলেও সেদেশের  সরকার তাকে প্রবেশে অনুমতি দেয়নি।

আগামী মার্চ মাসে জাতিসংঘের মানবাধিকার পরিষদে তিনি রোহিঙ্গাদের নিয়ে চূড়ান্ত প্রতিবেদন জমা দেবেন। প্রতিবেদন জমা দেয়ার আগে এটাই তার বাংলাদেশ ও থাইল্যান্ডে শেষ সফর।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, জানুয়ারি ২৩ , ২০১৯
টিআর/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।