bangla news

দেশে দুর্নীতি-লুটপাটের দৌরাত্ম্য দেখা যাচ্ছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২২ ৮:০৩:২৫ পিএম
জাতীয় সংসদের অধিবেশন কক্ষ

জাতীয় সংসদের অধিবেশন কক্ষ

জাতীয় সংসদ ভবন থেকে: দেশে দুর্নীতি-লুটপাটের দৌরাত্ম্য দেখা যাচ্ছে বলে অভিযোগ করে জাসদের একাংশের সাধারণ সম্পাদক শিরীন আখতার শুদ্ধি অভিযান জোরদার করে জেলা-উপজেলা পর্যন্ত ছড়িয়ে দেওয়ার দাবি জানিয়েছেন।

বুধবার (২২ জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের উপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় তিনি এ দাবি জানান। এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

শিরীন আখতার বলেন, উন্নয়নের অনুষঙ্গ হিসেবেই দেশে দুর্নীতি-লুটপাটের দৌরাত্ম্য দেখা যাচ্ছে। প্রধানমন্ত্রী যখন দিনরাত খেটে দেশকে এগিয়ে নিচ্ছেন, তখন একদল ইঁদুর-উঁইপোকা রাষ্ট্রীয় সম্পদ, জনগণের সম্পদ লুটে ব্যস্ত। এদের সঙ্গে হাত মিলিয়েছে কিছু দুর্নীতিবাজ অফিসার। কিছু অসৎ রাজনীতিক। লুটেরা-দুর্নীতিবাজদের হাত থেকে দেশের সম্পদ রক্ষা করতে হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী এদের শায়েস্তা করতে কঠোর অবস্থান নিয়েছেন। প্রধানমন্ত্রীর এই শুদ্ধি অভিযান আরও জোরদার করে জেলা-উপজেলা পর্যন্ত ছড়িয়ে দিতে হবে। যাতে কালো টাকার মালিক-লুটেরা-দুর্নীতিবাজরা টাকার গরম দেখাতে না পারে। আর বাজার সিন্ডিকেটের কারসাজি এখনও বন্ধ করা যাচ্ছে না, ফলে বাজারের পণ্যমূল্য কমছে না। দেশ খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পন্ন হওয়ার পরেও দেখতে পাচ্ছি নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার স্থিতিশীল রাখতে পারছি না। সিন্ডিকেটের দৌরাত্ম্য এখনো কোনোভাবে বন্ধ করতে পারিনি। স্থিতিশীল রাখার জন্য কৃষি মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সমন্বিত ব্যবস্থা গ্রহণ করা দরকার।

তিনি বলেন, সংবিধানে রাষ্ট্রীয় মূলনীতি হিসেবে সমাজতন্ত্র রয়েছে। সমাজতন্ত্রে পরিকল্পিত অর্থনীতির কথা বলে। মুক্তবাজার অর্থনীতির থাবায় দানবের হাতে দেশের মানুষের ভাগ্য ছেড়ে দিতে পারি না। তাই আজ আমরা সমাজতন্ত্রের পথেই হাঁটছি। কিন্তু লক্ষ্য করছি কিছু কিছু মন্ত্রী, এমপি, রাজনীতিক, সচিব অনেকেই সমাজতন্ত্রের কথা বলতে লজ্জা পান। এখানে লজ্জা পাওয়ার কিছু নেই। বঙ্গবন্ধুর আদর্শের কথা বলবেন আর সমাজতন্ত্রের কথা বলবেন না, দুটো একসঙ্গে চলবে না। একদিকে সংবিধান মানবেন কিন্তু রাষ্ট্রীয় চার মূলনীতির কথা মানবেন না এটা তো হতে পারে না। সমাজতন্ত্র উচ্চারণ করতে কোনোভাবে লজ্জিত হওয়ার কারণ নেই।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২০
এসকে/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-22 20:03:25