bangla news

চীনকে আরও ১ পারমাণবিক বিদ্যুৎ ইউনিট হস্তান্তর রাশিয়ার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২২ ৭:০৪:১৫ পিএম
রোসাটমের লোগো

রোসাটমের লোগো

ঢাকা: চীনের তিয়ানওয়ান পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের তৃতীয় ইউনিট পরিচালনার জন্য দেশটির কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করতে যাচ্ছে রাশিয়া। গত ২০ জানুয়ারি সম্পাদিত একটি চুক্তির অধীনে রাশিয়া এটি চীনকে হস্তান্তর করবে।

রুশ ডিজাইন ও সহায়তায় নির্মিত এই ইউনিটটি ২০১৮ সালে বাণিজ্যিক উৎপাদন শুরু করে। রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন-রোসাটমের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচভ ও চীনের পরমাণু শক্তি এজেন্সির প্রধান ঝ্যাং কেজিয়ান।

চীনের জিয়াংশু প্রদেশে অবস্থিত তিয়ানওয়ান পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে চুক্তিতে স্বাক্ষর করেন রোসাটমের প্রকৌশল শাখা এএসই’র চীন প্রকল্প বিষয়ক ভাইস-প্রেসিডেন্ট আলেক্সি বান্নিক এবং জিয়াংশু নিউক্লিয়ার পাওয়ার করপোরেশনের উপ-মহাপরিচালক ঝ্যাং ঈ।

তিয়ানওয়ান প্রকল্পে বর্তমানে সক্রিয় চারটি ইউনিটই রুশ ডিজাইনের ভিভিইআর-১০০০ চুল্লি নির্ভর এবং সবগুলোই স্বাভাবিকভাবে বিদ্যুৎ উৎপাদন করছে। ১ এবং ২ নম্বর ইউনিট ২০০৭ সালে গ্যারান্টি উৎপাদন শুরু করে। ৩ ও ৪ নম্বর ইউনিট ২০১৮ সালে বাণিজ্যিক উৎপাদনে যায়।

বাংলাদেশের রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের উভয় ইউনিটেই সর্বাধুনিক ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর স্থাপন করা হবে। প্রকল্প বাস্তবায়নে কারিগরি ও আর্থিক সহায়তা দিচ্ছে রাশিয়া।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২০
এসকে/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-01-22 19:04:15