bangla news

অর্ধেকেরও বেশি শূন্যপদ, সংকটে মৌলভীবাজার সওজ

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২২ ১০:৪৮:৪০ এএম
মৌলভীবাজার সওজ কার্যালয়। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার সওজ কার্যালয়। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: দীর্ঘদিন ধরে জনবল সংকটের মাঝে রয়েছে মৌলভীবাজার সড়ক ও জনপদ (সওজ) বিভাগ। বহুদিন ধরে শূন্যপদে নিয়োগ না হওয়ায়, ব্যবস্থাপনার অভাবে ভুগছে সওজ সংশ্লিষ্ট বিভিন্ন কার্যক্রম। এ অবস্থায় সড়ক পথের নানা উন্নয়নমূলক কাজ চলছে ধীর গতিতে। 

জেলার ছোট-বড় কোনো সড়কের উন্নয়ন কাজই নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ হচ্ছে না। শুধু জনবল সংকটই নয়, এর পাশাপাশি রয়েছে অবকাঠামোগত সমস্যা ও আমলাতান্ত্রিক জটিলতা। আর এসবের ভুক্তভোগী হতে হচ্ছে সাধারণ মানুষকে। 

মৌলভীবাজার সওজ সূত্র জানায়, জেলার পাঁচটি অফিসে প্রথম শ্রেণী থেকে নিম্নশ্রেণী পর্যন্ত পদ ১২১টি। এর মধ্যে ৬৩ পদই বর্তমানে লোকশূন্য। অর্ধেকেরও বেশি পদে লোকবল না থাকায় মন্থর হয়ে গেছে সওজের কাজকর্ম। নিয়মিত তদারকির অভাবে কাজের মানও ভালো হচ্ছে না। 

নির্বাহী প্রকৌশলীর দপ্তর, উপ-বিভাগীয় প্রকৌশলীর দপ্তরসহ মৌলভীবাজার উপ-সহকারী প্রকৌশলীর কার্যালয়, শ্রীমঙ্গল উপ-সহকারী প্রকৌশলীর কার্যালয়, কুলাউড়া উপ-সহকারী প্রকৌশলীর কার্যালয় ও মেকানিক্যাল কার্যালয় মিলে জেলায় মোট অফিস ৫টি। এর মধ্যে উপ-বিভাগীয় প্রকৌশলীর ৪টি পদের মধ্যে ৪টি পদই শূন্য।

এছাড়া উপ-সহকারী প্রকৌশলীর ১২টি পদের মাঝে লোক আছে ৬টিতে। কার্যসহকারী পদের ১৫ পদের মধ্যে লোক আছে কেবল ৬টিতে। অন্যদিকে ওয়ার্ক সুপারভাইজারের ৩টি পদের মাঝে ৩টিই শূন্য।

এসবের বাইরেও ড্রাফটসম্যান, সার্ভেয়ার, স্টেনো টাইপিস্ট, ট্রেসার, ড্রাইভার, ক্যাশ সরকার, দপ্তরি, এমএলএসএস, চৌকিদারের পদ খালি রয়েছে। 

মঙ্গলবার (২১ জানুয়ারি) মৌলভীবাজার সওজ’র নির্বাহী প্রকৌশলী মো. শাহরিয়ার আলমের সঙ্গে যোগাযোগ করা হলে বাংলানিউজকে তিনি বলেন, আমাদের চার উপবিভাগীয় প্রকৌশলীর সবকটি পদই শূন্য। ফলে চরম সংকটের মধ্য দিয়ে কাজ করতে হচ্ছে। লোক নিয়োগের ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন করেছি। নিয়োগকার্যক্রম শুরু হলে সড়কের উন্নয়ন ও সংস্কার কাজগুলোতে গতির সঞ্চার হবে। 

বাংলাদেশ সময়: ১০৪৪ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২০
বিবিবি/এইচজে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-22 10:48:40