ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

লালদীঘি হামলার নির্দেশদাতাদেরও আইনের আওতায় আনতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২০
লালদীঘি হামলার নির্দেশদাতাদেরও আইনের আওতায় আনতে হবে

ঢাকা: ১৯৮৮ সালের ২৪ জানুয়ারি চট্টগ্রামের লালদীঘি মাঠের জনসভায় হামলার জন্য ঢাকা থেকে যারা নির্দেশ দিয়েছিল তাদেরও আইনের আওতায় আনা প্রয়োজন বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

মঙ্গলবার (২১ জানুয়ারি) সচিবালয়ের তথ্য মন্ত্রণালয় সভাকক্ষে চলচ্চিত্র প্রযোজক সমিতির নবনির্বাচিত পরিষদের সঙ্গে মতবিনিময়কালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

৩২ বছর পর এ হত্যা মামলার রায় শেষ হওয়ায় সন্তুষ্টির কথা জানিয়ে সরকারের তথ্যমন্ত্রী বলেন, ১৯৮৮ সালের ২৪ জানুয়ারি বঙ্গবন্ধুকন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামের লালদীঘি মাঠে জনসভা করার জন্য চট্টগ্রাম বিমানবন্দর থেকে গাড়িবহর নিয়ে আসছিলেন।

সেই গাড়ি বহরের সামনে একটি মিছিল ছিল। সেই মিছিলে আমি ছিলাম। আমরা যখন কোতোয়ালির মোড় অতিক্রম শুরু করি তখন থেকে গুলি শুরু হয়। নির্বিচারে গুলি চালানো হয়।

তথ্যমন্ত্রী বলেন, যদিও নিহতের সংখ্যা বলা হচ্ছে ২৪ জন, কিন্তু এ সংখ্যাটা আরও বেশি। কারণ সেদিন অনেক লাশ গুম করে ফেলা হয়েছিল। আমাদের হিসাব মতে সেটি অবশ্যই ৩০ জনের বেশি। কারো কারো মতে সেটি ৩৬ জন। কিন্তু অনেকগুলো লাশ গুম করে ফেলার কারণে সংখ্যা অনেক কমে আসে। ৩২ বছর পর এ হত্যা মামলার রায় হয়েছে। এজন্য অবশ্যই আমরা সন্তুষ্ট। কিন্তু আমি মনে করি এ গণহত্যা চালানোর জন্য ঢাকা থেকে যারা নির্দেশ দিয়েছিল তাদেরও আইনের আওতায় আনা প্রয়োজন।

‘একই সঙ্গে ১৯ বছর আগে সিপিবির সমাবেশে যেভাবে হামলা চালিয়ে হত্যা করা হয়েছিল সেটিরও যে বিচার হয়েছে এজন্য সন্তোষ প্রকাশ করছি। ২৪ জানুয়ারির হামলা ও সিপিবির সমাবেশে হামলা গণতান্ত্রিক শক্তি ও প্রগতিশীল শক্তিকে ধ্বংস করার জন্যই হয়েছিল। যারা এ হামলাগুলো করেছিল, তাদের উত্তরসূরিরা কিন্তু এখনো সক্রিয়। আমাদের এজন্য এখনো সতর্ক দৃষ্টি রাখতে হবে। ’

তিনি বলেন, দৈনিক প্রথম আলোর সম্পাদসহ বেশ কয়েকজন সাংবাদিকের হাইকোর্ট থেকে জামিন পাওয়ার মাধ্যমে এটিই প্রমাণিত হয় দেশের আইন ও আদালত স্বাধীনভাবে কাজ করছে।

১৯৮৮ সালে ২৪ জানুয়ারি চট্টগ্রামে বিরোধীদলের সমাবেশে যখন পুলিশ গুলি করে তখনতো হুসেইন মুহম্মদ এরশাদ ক্ষমতায় ছিলেন। তাহলে এটা তার নির্দেশে হয়েছিল কিনা- এমন এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, ঢাকা থেকে এরকম নির্দেশ না থাকলে চট্টগ্রামে পুলিশ প্রশাসন এভাবে দেশের বিরোধীদলীয় নেত্রী ও বৃহত্তম রাজনৈতিক দলের সভাপতির মিছিলে পুলিশ গুলি চালাতে পারে না। সুতরাং, তখন যারা ক্ষমতায় ছিল নিশ্চয় তাদের পক্ষ থেকে নির্দেশটা এসেছিল। কে নির্দেশ দিয়েছিল সেটি এ মুহূর্তে বলা সম্ভব নয়। সেটি তদন্তের বিষয়। কিন্তু তদন্ত করে যারা নির্দেশ দিয়েছিল তাদেরও আইনের আওতায় আনা প্রয়োজন।

তারাতো আপনাদের মহাজোটের অংশ- এমন প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, এখন আমাদের কোনো মহাজোট নেই। মহাজোট ছিল আগে।

***বিএনপির প্রচারণায় হামলা ষড়যন্ত্র কিনা ক্ষতিয়ে দেখতে হবে
বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২০
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।