ঢাকা, রবিবার, ১৭ শ্রাবণ ১৪২৮, ০১ আগস্ট ২০২১, ২১ জিলহজ ১৪৪২

জাতীয়

বিদেশি বিনিয়োগ বাড়াতে ১৬ বাধার কথা জানালেন শিল্পমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০১ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২০
বিদেশি বিনিয়োগ বাড়াতে ১৬ বাধার কথা জানালেন শিল্পমন্ত্রী

জাতীয় সংসদ ভবন থেকে: দেশে বিদেশি বিনিয়োগ বৃদ্ধির ১৬টি বাধা রয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

সোমবার (২০ জানুয়ারি) জাতীয় সংসদের অধীবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারতি প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সদস্য মো. মোজাফ্ফর হোসেনের প্রশ্নের লিখিত উত্তরে তিনি এ তথ্য জানান। এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

সোমবারের প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

এসময় শিল্পমন্ত্রীর জানান, বিদেশি বিনিয়োগের ১৬টি বাধা রয়েছে। বিদেশি বিনিয়োগ বৃদ্ধিতে এই বাধা হচ্ছে- কারখানা স্থাপনের পর্যাপ্ত জমির অভাব, বিদ্যুৎ ও গ্যাস প্রাপ্তিতে সমস্যা, অনুন্নত অবকাঠামো, চাহিদা ও সময়মতো ঋণ না পাওয়া, কাঁচামালের সমস্যা, দক্ষ জনশক্তির অভাব, পণ্য বিপণনে সমস্যা, যথেষ্ঠ জ্ঞান ও অভিজ্ঞতাসম্পন্ন আগ্রহী উদ্যোক্তার অভাব, মুক্তবাজার অর্থনীতি, বাজারে অসম প্রতিযোগিতা, বিভিন্ন সংস্থা থেকে ছাড়পত্র গ্রহণ, বিভিন্ন ধরনের ট্যাক্সেশন সমস্যা, পলিসিগত সমস্যা, ব্যাংক ঋণের উচ্চ সুদের হার এবং গ্যাসের সমস্যা।

এসময় উত্তরে বাণিজ্যমন্ত্রী তার বিদেশি বিনিয়োগ বৃদ্ধিতে যে বাধাগুলোর কথা উল্লেখ করেন সেই সমস্যাগুলো সমাধানে সরকার উদ্যোগ নিয়েছে বলেও তিনি জানান।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২০
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa