ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

অপ্রাতিষ্ঠানিক পরিচ্ছন্নকর্মীদের স্থায়ী চাকরির দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২০
অপ্রাতিষ্ঠানিক পরিচ্ছন্নকর্মীদের স্থায়ী চাকরির দাবি

ঢাকা: ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের অপ্রাতিষ্ঠানিক পরিচ্ছন্নকর্মীদের স্থায়ী চাকরির দাবি জানিয়েছে যাত্রাবাড়ী বর্জ্য সংগ্রহ শ্রমিক ইউনিয়ন। 

সোমবার (২০ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে অপ্রাতিষ্ঠানিক ও গৃহস্থালি বর্জ্য সংগ্রহকারীদের স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তা শীর্ষক এক ক্যাম্পেইনে এ দাবি তুলে ধরা হয়।  

সংগঠনের সভাপতি রিনা বেগম বলেন, আমরা সিটি করপোরেশন এলাকার বিভিন্ন বাসাবাড়ি ও সড়ক থেকে বর্জ্য সংগ্রহ করি।

সেখান থেকে পাওয়া বিভিন্ন প্লাস্টিক এবং ধাতব জিনিসপত্র বিক্রি করে সংসার চালাই। আগে প্লাস্টিকের দাম পেলেও এখন তা পাওয়া যায় না। ফলে আমাদের সন্তানসহ সংসার চালাতে অনেক কষ্ট হয়। তাই আমরা সিটি করপোরেশনের কাছে দাবি জানাই যেন, আমাদের সেখানে চাকরি দেওয়া হয়।  

তিনি আরও বলেন, বর্জ্য ব্যবস্থাপনার দায়িত্ব সিটি করপোরেশনের। অপ্রাতিষ্ঠানের পরিচ্ছন্নকর্মী ও গৃহস্থালি বর্জ্য সংগ্রহকারীরা তাদের পক্ষেই কাজ করছে। কিন্তু সিটি করপোরেশন আমাদের কোনো পরিচয়পত্রও দেয় না। আমরা অনেক ক্ষতিকর এবং বিপদজনক পরিবেশে পেশাগত সুরক্ষা ও দক্ষতা ছাড়াই কাজ করি। তাই আমাদের নিরাপত্তা সরঞ্জামসহ সুরক্ষা ও প্রশিক্ষণের ব্যবস্থা করা দরকার।  

রিনা বেগম বলেন, আমাদের শিশু পরিচ্ছন্নকর্মীরা শিক্ষা কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষণ ও স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত। তাদের উন্নয়নে সরকার যেন শিক্ষা স্বাস্থ্য ও খাদ্য নিরাপত্তার জন্য বিশেষ বরাদ্দ দেয়।  

সংবাদ সম্মেলনে পরিচ্ছন্নকর্মীদের স্বাস্থ্য সুরক্ষা, জীবিকা নিরাপত্তাসহ মানব উন্নয়ন নিশ্চিতের লক্ষ্যে একটি যুগোপযোগী আইন তৈরির দাবি জানানো হয়।  

এসময় উপস্থিত ছিলেন- যাত্রাবাড়ী গৃহস্থালি বর্জ্য সংগ্রহ সংগ্রহ শ্রমিক ইউনিয়নের সভাপতি রুস্তম আলী, গ্রামবাংলা উন্নয়ন কমিটির নির্বাহী পরিচালক এ কে এম মাসুদ প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২০
এমএএম/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।