bangla news

‘প্রস্তাব পেলে ভারতের পেঁয়াজ আনার বিষয়ে বিবেচনা’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৬ ৪:৪৪:২৮ পিএম
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ফাইল ফটো

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ফাইল ফটো

ঢাকা: ভারত থেকে পেঁয়াজ আমদানির বিষয়ে প্রস্তাব পেলে বিবেচনা করার কথা জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, আমরা এখনো অফিসিয়ালি কোনো প্রস্তাব পাইনি। প্রস্তাব পেলে সরকার বিচার-বিবেচনা করবে।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী এ কথা জানান। 

ভারতের আমদানি খরচের থেকেও কম দামে বাংলাদেশকে পেঁয়াজ দিতে যাচ্ছে- এমন প্রশ্নে টিপু মুনশি বলেন, প্রাইস কী সেটা ম্যাটার না। আমরা অফিসিয়ালি এ ধরনের কোনো প্রোপোজাল (প্রস্তাব) পাইনি। তাছাড়া এটা আমাদের কন্সিডারেশনেও নেই। এ ধরনের প্রোপোজাল এলে পররাষ্ট্র মন্ত্রণালয় হয়েই আসবে।

যদি প্রস্তাব দেওয়া হয় তাহলে সরকার কী করবে? এমন প্রশ্নের উত্তরে বাণিজ্যমন্ত্রী বলেন, প্রস্তাব এলে দেখে বিবেচনা করবো। সেটা কী ধরনের প্রোপোজাল। কিন্তু আমরা তো এখন নিজেরাই সরাসরি আমদানি করছি। তারপরও যদি স্যুইটেবল হয় দেখা যাবে। কিন্তু এখন আমাদের এটা কন্সিডারেশনে নেই।

এদিকে ভারতের বিভিন্ন রাজ্য সরকারের চাহিদার ভিত্তিতে পেঁয়াজ আমদানি করার পর বিপদে পড়েছে দেশটির সরকার। কেন্দ্রীয় সরকার পেঁয়াজ আমদানির পর ভারতের বেশিরভাগ রাজ্য সরকার তাদের চাহিদা প্রত্যাহার করে নেওয়ায় এ বিপদ দেখা দিয়েছে। 

এর পরিপ্রেক্ষিতে গত সোমবার (১৩ জানুয়ারি) ভারতের কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী ভারতে নিযুক্ত বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার রকিবুল হকের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে দেশীয় চাহিদার ভিত্তিতে আমদানি করা পেঁয়াজ রাজ্য সরকার কিনতে রাজি না হওয়ায় বাংলাদেশকে কিনে নেওয়ার প্রস্তাব দেন ভারতের বাণিজ্যমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২০ 
জিসিজি/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন :   বাণিজ্য পেঁয়াজ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-16 16:44:28