bangla news

নীলফামারীতে ফেব্রুয়ারিতে শুরু হচ্ছে ৩য় চারুকলা উৎসব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৫ ৯:৫৮:৪৮ পিএম
চারুকলা উৎসবের লোগো

চারুকলা উৎসবের লোগো

নীলফামারী: আসছে ফেব্রুয়ারিতে নীলফামারীতে শুরু হচ্ছে চার দিনব্যাপী তৃতীয় চারুকলা উৎসব। ফেব্রুয়ারি মাসের ২৬-২৯ তারিখ নীলফামারী জেলায় অনুষ্ঠিত হতে যাচ্ছে এ উৎসব। 

‘চারুকলা উৎসব ২০২০’ উদযাপন পরিষদের আয়োজনে নীলফামারী নীলসাগর বিন্নাদীঘিতে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া এ চারুকলা উৎসবে সারাদেশের প্রথিতযশা ও তরুণ শিল্পীদের পাশাপাশি অংশ নিচ্ছেন জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দুই শতাধিক শিক্ষার্থী। 

এ আয়োজনে অংশগ্রহণকারীরা চারদিন ধরে ছবি আঁকবেন-শিল্পকর্ম তৈরি করবেন। আর এসব অঙ্কিত শিল্পকর্ম নিয়ে আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত একই স্থানে এবং আগামী ২৪ এপ্রিল থেকে ৩০ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে অনুষ্ঠিত হবে বিশেষ প্রদর্শনী।

এ বছরের উৎসবের থিম হলো ‘প্রকৃতি জীবন রং একটি উজ্জ্বল জীবনের জন্য শিল্প’। ফাইন আর্ট ফেস্টিভ্যালের আয়োজনের উদ্দেশ্য হলো বর্তমান ও আগত প্রজন্মের জন্য একটি সুন্দর বাংলাদেশ তৈরি করা। 

এছাড়াও চারদিনে সন্ধ্যায় সেখানে সংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

বুধবার (১৫ জানুয়ারি) বিষয়টি নিশ্চিত করের ‘চারুকলা উৎসব ২০২০’ উদযাপন পরিষদের নীলফামারীর সদস্য সচিব ও ভিশন-২০২১ এর সমন্বয়ক ওয়াদুদ রহমান। 

তিনি জানান, নীলফামারী সদর আসনের সংসদ সদস্য সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের অনুপ্রেরণায় বিগত কয়েক বছরের মতো, চারুকলা উৎসব ২০২০, নীলফামারীকে উদ্ভাবনী শিল্পকলা অনুশীলনের মাধ্যমে সৃজনশীল ও মানবিক প্রজন্মকে অনুপ্রাণিত করার জন্য সাজানো হয়েছে। আয়োজনটির জন্য এ বছর স্থান নির্ধারণ করা হয়েছে ঢাকার অদূরে দেশের উত্তরাঞ্চলের নীলফামারী জেলা শহরে।

আয়োজকরা জানান, www.artbangla.org ওয়েবসাইটে আগামী ২০ জানুয়ারি/২০২০ পর্যন্ত নীলফামারী জেলার বাইরের শিল্পীদের রেজিস্ট্রেশন চলবে। উৎসবে একটি শিল্প শিবির, প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং একটি ঐতিহ্যবাহী লোকশিল্প ও নৈপুণ্য মেলা অন্তর্ভুক্ত থাকবে। 

অংশগ্রহণকারী শিল্পীদের সহযোগিতা এবং সহায়তায় নীলফামারী জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দুই শতাধিক শিক্ষার্থী চার দিনের জন্য বিভিন্ন শিল্পকলা তৈরির সুযোগ পাবে।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২০
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন :   নীলফামারী
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-15 21:58:48