bangla news

সীমান্ত অপরাধের তথ্য জানাতে ‘রিপোর্ট টু বিজিবি’ অ্যাপস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৫ ৯:১৯:৪০ পিএম
বিজিবি অ্যাপের স্ক্রিনশট

বিজিবি অ্যাপের স্ক্রিনশট

ঢাকা: সীমান্তের যেকোনো অপরাধের তথ্য জানতে ‘রিপোর্ট টু বিজিবি’ মোবাইল অ্যাপ চালু করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

বুধবার (১৫ জানুয়ারি) অ্যাপটির কার্যক্রম শুরু হয়েছে। বিজিবির জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম বাংলানিউজকে এ তথ্য জানান। 

এর আগে বিজিবি দিবস- ২০১৯ এ অ্যাপটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শরিফুল ইসলাম জানান, এই অ্যাপের মাধ্যমে দেশের যেকোনো মানুষ যেকোনো জায়গা থেকে মোবাইলের মাধ্যমে অতি দ্রুত সীমান্ত অপরাধ সংক্রান্ত তথ্য পাঠাতে পারবে। ফলে সীমান্ত সুরক্ষা, সীমান্ত হত্যা, মানবপাচার, মাদকপাচার, চোরাচালান, আগ্নেয়াস্ত্র উদ্ধার, সন্ত্রাসী আক্রমণ, সোশ্যাল মিডিয়া ওয়াচ এবং গ্রেপ্তারসহ যেকোনো সীমান্ত অপরাধ সংক্রান্ত বিষয়ে বিজিবি দ্রুত ব্যবস্থা ও জনসাধারণকে সেবা দেওয়ার বিষয়টি সহজতর হবে।

মোবাইল অ্যাপসটি ব্যবহারের নিয়ম:

অ্যাপ্লিকেশনটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীকে ‘প্লে-স্টোর’ এবং অ্যাপল ডিভাইসের ‘অ্যাপ-স্টোর’ হতে ইনস্টল করতে হবে।

এরপর অপরাধের ধরণ (সীমান্ত হত্যা, মানবপাচার, মাদকদ্রব্য, চোরাচালান, আগ্নেয়াস্ত্র উদ্ধার, সন্ত্রাসী আক্রমণ, সোশ্যাল মিডিয়া ওয়াচ, গ্রেপ্তার ও অন্যান্য) হতে তথ্য অনুযায়ী নির্বাচন করতে হবে। 

পরবর্তী ধাপে অ্যাপ্লিকেশন ব্যবহারকারীকে ক্যামেরা আইকনে ক্লিক করে অপরাধ দৃশ্যের ছবি তুলতে হবে অথবা গ্যালারি থেকে অপরাধ দৃশ্যের ছবি নির্বাচন করতে হবে। অপরাধের দৃশ্যটি সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দিতে হবে এবং অপরাধ সংগঠিত হওয়ার জেলা এবং থানা নির্বাচন করতে হবে।

তথ্যপ্রদানকারী ইচ্ছা অনুযায়ী নিজের সংক্ষিপ্ত বর্ণনা দিতে পারবেন (ঐচ্ছিক)। সর্বশেষ ‘সেন্ড’ আইকনে ক্লিক করে প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২০
পিএম/এমএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-15 21:19:40