bangla news

বাংলাদেশ থেকে সবজি-ফল আমদানিতে আগ্রহ কাতারের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৫ ৫:১৮:২২ পিএম
বৈঠকে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক ও ঢাকায় নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত আহমেদ মোহাম্মদ আল দেহাইমি

বৈঠকে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক ও ঢাকায় নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত আহমেদ মোহাম্মদ আল দেহাইমি

ঢাকা: বাংলাদেশ থেকে রপ্তানিযোগ্য সবজি ও ফলসহ অন্যান্য পণ্য আমদানিতে আগ্রহ প্রকাশ করেছে কাতার।

বুধবার (১৫ জানুয়ারি) কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের সঙ্গে সচিবালয়ে ঢাকায় নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত আহমেদ মোহাম্মদ আল দেহাইমি সাক্ষাৎ করতে এসে এ আগ্রহের কথা জানান।

এসময় ২০২১ সালের অক্টোবরে অনুষ্ঠেয় কাতার এক্সপোতে কৃষি মন্ত্রণালয়কে আমন্ত্রণ জানান দেশটির রাষ্ট্রদূত। মন্ত্রী তার জেলা টাঙ্গাইলে আনারস চাষ দেখানোর জন্য রাষ্ট্রদূতকে আমন্ত্রণ জানালে রাষ্ট্রদূত এ ব্যাপারে তার আগ্রহের কথা জানান। 

মন্ত্রী জানান, বাংলাদেশের স্বাস্থ্য, শিক্ষাসহ আর্থ-সামাজিক ক্ষেত্রে প্রভূত উন্নতি সাধন করেছে। দারিদ্র্যের হার কমেছে, শিশু ও মাতৃমৃত্যু হার কমেছে, মানুষের গড় আয়ু বেড়েছে। কৃষিক্ষেত্রে অভাবনীয় সাফল্য, খাদ্য ঘাটতির দেশটি আজ খাদ্য রফতানির মর্যাদা অর্জন করেছে। আগামী ২ থেকে ৩ বছরের মধ্যে কৃষিকে শতভাগ যান্ত্রিকিকরণ ও বহুমুখীকরণ করা হবে। কৃষিপণ্য প্রক্রিয়াজাতে করে রপ্তানি করা হবে এ নিয়ে কাজ চলছে।

আব্দুর রাজ্জাক জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের সঙ্গে কাতারের সম্পর্ক আরও সুদৃঢ় হয়েছে। কাতারের প্রবাসী বাংলাদেশিদের সুযোগ-সুবিধা বাড়ানোসহ সব অধিকার নিশ্চিত করার জন্য তিনি অনুরোধ জানান। এসময় মন্ত্রী জাপানের রাষ্ট্রদূত বাংলাদেশ থেকে আম আমদানি করতে আগ্রহি সে কথা উল্লেখ করেন।

রাষ্ট্রদূত বলেন, বর্তমানে বাংলাদেশ-কাতারের সম্পর্ক আরও সুদৃঢ় হয়েছে। কাতার-বাংলাদেশ হাতে-হাত রেখে এগিয়ে যাবে বলে তিনি উল্লেখ করেন। কাতার চ্যারেটির মাধ্যমে সুদীর্ঘ সময় থেকে বাংলাদেশকে সহযোগিতা দিয়ে আসছে। এ সময়ে তিনি প্রবাসী বাংলাদেশিদের কল্যাণে বৃহত্তম ভিসা সেন্টার স্থাপনসহ অনেক কার্যক্রম নেওয়া হয়েছে এবং আগামীতেও সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন।

কাতারের রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে বলেন, ‘বাংলাদেশ অতি দ্রুত সময়ের মধ্যে উন্নয়ন করছে, যার ফলে ভবিষ্যৎ প্রজন্ম নতুন এক বাংলাদেশ দেখতে পাবে।

তিনি বলেন, এ মেয়াদে শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠনের পর কাতার ধরেই নিয়েছিল, এবারের সরকারের মূল লক্ষ্যই হবে অর্থনৈতিক উন্নয়ন। বাংলাদেশের সব উন্নয়নে সহযোগিতা করতে চায় কাতার।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২০
এমআইএইচ/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-15 17:18:22