ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দূষণ নিয়ন্ত্রণে বাংলাদেশে কাজ করতে চায় বিশ্বব্যাংক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৬ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২০
দূষণ নিয়ন্ত্রণে বাংলাদেশে কাজ করতে চায় বিশ্বব্যাংক পরিবেশমন্ত্রীর সঙ্গে বিশ্বব্যাংকের আলোচনা সভা।

ঢাকা: বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে দ্রুত উন্নয়ন হলেও প্লাস্টিক-পলিথিন দূষণসহ সার্বিক পরিবেশ দূষণ দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়ন বাধাগ্রস্ত করছে। এ জন্য পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে বিশ্বব্যাংক বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে চায় বলে জানিয়েছেন বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর (বাংলাদেশ-ভুটান) মার্সি টেম্বন।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর বলেন, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ ও বৃক্ষরোপণসহ ইতিবাচক সব বিষয়ে বাংলাদেশে বিশ্বব্যাংকের সহযোগিতা অব্যাহত থাকবে। এ সব বিষয়ে নতুন প্রকল্পে বিশ্বব্যাংক অর্থায়নে প্রস্তুত।

 

বুধবার (১৫ জানুয়ারি) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিনের সঙ্গে মন্ত্রণালয়ের সভাকক্ষে সৌজন্য সাক্ষাৎকালে মার্সি টেম্বন এসব কথা বলেন। এ সময় তারা বাস্তবায়নাধীন ‘টেকসই বন ও জীবিকা (সুফল)’ প্রকল্পসহ বিভিন্ন নতুন প্রকল্পে বিশ্বব্যাংকের সহযোগিতার বিষয়ে আলোচনা করেন।  

বাংলাদেশে দূষণ নিয়ন্ত্রণ, পর্যবেক্ষণ ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়াতে বিশ্বব্যাংক সহযোগিতা দিতে আগ্রহ ব্যক্ত করায় পরিবেশমন্ত্রী শাহাব উদ্দিন তাকে ধন্যবাদ জানান।  

পরিবেশমন্ত্রী বলেন, বায়ু, শব্দ দূষণসহ সব প্রকার দূষণ রোধ ও অধিক পরিমাণে বৃক্ষরোপণে বর্তমান সরকার আন্তরিকভাবে কাজ করছে। এক্ষেত্রে বিশ্বব্যাংকসহ অন্য উন্নয়ন সহযোগীদের সহায়তা পেলে এ দেশে দূষণ নিয়ন্ত্রণ কার্যক্রম আরও জোরদার হবে। মন্ত্রী ভবিষ্যতে এ ধরনের পারস্পরিক আলোচনা চালিয়ে যাওয়ার আশাবাদ ব্যক্ত করেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব জিয়াউল হাসান এনডিসি, অতিরিক্ত সচিব ড. এস. এম. মনজুরুল হান্নান ও মাহমুদ হাসান, বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক শফিউল আলম চৌধুরী, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. একেএম রফিক আহাম্মদ এবং বিশ্বব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২০
এমআইএইচ/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।