bangla news

সাংবাদিক মানিক সাহার ১৬তম মৃত্যুবার্ষিকী পালিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৫ ৩:০০:৫০ পিএম
সাংবাদিক স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি, ছবি: বাংলানি উজ

সাংবাদিক স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি, ছবি: বাংলানি উজ

খুলনা: নানা কর্মসূচির মধ্যদিয়ে খুলনা প্রেসক্লাবের সাবেক সভাপতি মানিক চন্দ্র সাহার ১৬তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে সাংবাদিক স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, আলোচনা ও স্মরণসভা, প্রদীপ প্রজ্জ্বলন।

বুধবার (১৫ জানুয়ারি) খুলনা প্রেসক্লাবের উদ্যোগে সকাল ১০টা ৫০ মিনিটে স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ ও বেলা ১১টায় ক্লাব মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অন্যদিকে, সকাল সাড়ে ১০টায় পুষ্পমাল্য অর্পণ ও আলোচনা সভা করেছে খুলনা সাংবাদিক ইউনিয়ন (কেইউজে)।

এছাড়া রতন সেন পাবলিক লাইব্রেরি, মানিক সাহার পরিবার, উদীচীসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে খুলনা প্রেসক্লাব চত্বরের শহীদ সাংবাদিক স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম নজরুল ইসলাম স্মরণসভায় সভাপতিত্ব করেন। সভা পরিচালনা করেন ক্লাবের সাধারণ সম্পাদক মামুন রেজা। বক্তব্য দেন ক্লাবের সাবেক সভাপতি ওয়াদুদুর রহমান পান্না, মকবুল হোসেন মিন্টু, এ কে হিরু, শেখ আবু হাসান, এসএম হাবিব, আওয়ামী লীগ নেতা শ্যামল সিংহ রায়, প্রয়াত সাংবাদিক মানিক সাহার ভাই প্রদীপ সাহা প্রমুখ।

বক্তারা বলেন, সব ধরনের অন্যায়ের বিরুদ্ধে লেখনীর মাধ্যমে সাধারণ মানুষকে অনুপ্রেরণা দিয়েছেন মানিক সাহা, তাদের রুখে দাঁড়াতে সাহস জুগিয়েছেন। এ কারণে তাকে নির্মমভাবে হত্যা করা হয়। ২০১৬ এ হত্যা মামলায় ৯ জনকে যাবজ্জীবন সাজা দিয়েছে খুলনার দ্রুত বিচারিক আদালত। হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী ও অর্থ যোগানদাতাদের সাজা হয়নি। এ রায়ে খুলনার সাংবাদিক সমাজ সন্তুষ্ট নয়।

নির্ভীক সাংবাদিক মানিক সাহা হত্যার পরিকল্পনাকারী ও অর্থের যোগানদাতাসহ নেপথ্য নায়কদের খুঁজে বের করতে মামলাটির পুনঃতদন্ত করার দাবি জানান বক্তারা।

এদিকে খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মো. মুন্সি মাহবুব আলম সোহাগের সভাপতিত্বে ইউনিয়ন কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভা পরিচালনা করেন কেইউজের সম্পাদক সাইদুর জামান সম্রাট। সভায় প্রেসক্লাব ও খুলনা সাংবাদিক ইউনিয়নের নেতারা উপস্থিত ছিলেন।

২০০৪ সালের ১৫ জানুয়ারি খুলনা প্রেসক্লাবের অদূরে দুর্বৃত্তদের বোমা হামলায় নৃশংসভাবে নিহত হন সাংবাদিক মানিক সাহা। মৃত্যুর আগ পর্যন্ত দৈনিক সংবাদ ও নিউএজ পত্রিকার খুলনার জ্যেষ্ঠ প্রতিবেদক, ইটিভি প্রতিনিধি ও বিবিসি বাংলার খণ্ডকালীন সংবাদদাতা ছিলেন তিনি। 

২০০৯ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত মানিক সাহা ছাত্রজীবন থেকে অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী ছিলেন।

** সাংবাদিক মানিক সাহার ১৬তম মৃত্যুবার্ষিকী বুধবার

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২০
এমআরএম/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-15 15:00:50