bangla news

দেশে প্রথমবারের মতো উদযাপিত হবে ‘পোল্ট্রি দিবস’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৪ ৪:৪৩:৩০ পিএম
ছবি- প্রতীকী

ছবি- প্রতীকী

ঢাকা: আগামী ১৯ মার্চ সারাদেশে প্রথমবারের মতো ‘আন্তর্জাতিক পোল্ট্রি দিবস’ উদযাপন করবে ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন-বাংলাদেশ (ওয়াপসা-বিবি)।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ওয়াপসা-বিবি এ কথা জানায়। 

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন ওয়াপসা-বিবি’র সভাপতি আবু লুৎফে ফজলে রহিম খান (শাহরিয়ার), প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক (উৎপাদন) মাহবুবুর রহমান, ওয়াপসা বাংলাদেশ শাখার সাধারণ সম্পাদক ড. মোহাম্মদ আলী ইমাম, ওয়াপসা-বাংলাদেশ শাখার সাবেক সভাপতি শামসুল আরেফিন খালেদ প্রমুখ।

ওয়াপসা-বিবি’র সভাপতি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্ম শতবার্ষিকী ও মুজিববর্ষকে স্মরণীয় করে রাখতে দেশীয় পোল্ট্রি শিল্প চলতি বছর থেকে ১৯ মার্চ আন্তর্জাতিক পোল্ট্রি দিবস উদযাপন করবে।

‘দেশের প্রতিটি মানুষের পুষ্টি চাহিদা পূরণ ও নিরাপদ খাদ্যের নিশ্চয়তা বিধানের মাধ্যমে স্বাস্থ্যবান ও মেধাবী জাতি হিসেবে বিশ্বের দরবারে বাঙালি জাতিকে সম্মানজনক অবস্থানে এগিয়ে নেওয়ার লক্ষ্যেই বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীতে দেশীয় শিল্পের পক্ষ থেকে নতুন এ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, আন্তর্জাতিক পোল্ট্রি দিবস ঘিরে দিনজুড়ে পোল্ট্রি খাত নিয়ে নানা আয়োজন রাখা হবে। শিশুদের জন্য পুষ্টি ও স্বাস্থ্য সচেতনতা বিষয়ক আলোচনা সভা ছাড়াও থাকবে মুরগির মাংস বিক্রির ব্যবস্থা। তবে সবকিছু ছাড়িয়ে পোল্ট্রির মাংস সুস্বাদু, পুষ্টিকর ও স্বাস্থ্যসম্মত, এই বার্তা পৌঁছে দেওয়াই হবে এবারের পোল্ট্রি দিবসের মূল উদ্দেশ্য।

ওয়াপসা-বাংলাদেশ শাখার সাবেক সভাপতি শামসুল আরেফিন খালেদ বলেন, নিরাপদ পোল্ট্রি উৎপাদন নিয়ে পোল্ট্রি শিল্প এখন আগের চেয়ে অনেক বেশি সচেতন। অ্যান্টিবায়োটিকের অযাচিত ব্যবহার বন্ধ করার জন্য প্রাণিসম্পদ অধিদপ্তরের সঙ্গে যৌথ উদ্যোগে তৃণমূল খামারিদের প্রশিক্ষিত করা হচ্ছে, এমনকি দেশের বাইরে থেকে বিশেষজ্ঞ প্রশিক্ষকদের তৈরি করা হচ্ছে বলেও জানান তিনি। 

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২০ 
পিএস/এইচজে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-14 16:43:30