ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশব্যাপী মুজিববর্ষের ক্ষণগণনা শুরু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৭ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২০
দেশব্যাপী মুজিববর্ষের ক্ষণগণনা শুরু মুজিববর্ষের ক্ষণগণনা শুরু। ছবি: বাংলানিউজ

ঢাকা: সারাদেশে একযোগে শুরু হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা। 

শুক্রবার (১০ জানুয়ারি) বিকেল সাড়ে ৪টায় ঢাকার তেজগাঁওয়ের পুরোনো বিমানবন্দরে প্যারেড গ্রাউন্ডে এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সারাদেশে একযোগে ঠিক তখনই ক্ষণগণনা শুরু হয়।

বাংলানিউজের স্টাফ, ডিস্ট্রিক্ট ও উপজেলা করেসপন্ডেন্টদের পাঠানো খবর:

রাজশাহী:  রাজশাহীতে শুক্রবার বিকেলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা শুরু হয়েছে।

ঢাকার তেজগাঁওয়ের জাতীয় প্যারেড গ্রাউন্ডে ক্ষণগণনা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজশাহী নগর ভবন থেকে মূল অনুষ্ঠানসূচি সরাসরি সম্প্রচার করা হয়।  

রাজশাহী মহানগরী ছাড়াও জেলার ৯ উপজেলাতেও ৯টি ক্ষণগণনার যন্ত্র বসানো হয়েছে। এছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকেও ক্যাম্পাসে একটি যন্ত্র বসানো হয়েছে। বিকেলে প্রধানমন্ত্রীর উদ্বোধনের সঙ্গে সঙ্গেই এই যন্ত্রগুলোতে সংক্রিয়ভাবে মুজিববর্ষের ক্ষণগণনা শুরু হয়ে যায়।  

রাজশাহী নগর ভবনের মূল অনুষ্ঠানে ছিলেন মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।  

অনুষ্ঠানে বিভাগীয় ও জেলা প্রশাসনের কর্মকর্তাসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী, জনপ্রতিনিধি ও মহানগরীর বিভিন্ন শিক্ষা শিক্ষার্থীরা অংশ নেন।  

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা অনুষ্ঠানের উদ্বোধন করা হয়েছে।  

শুক্রবার বিকেলে ঢাকার প্যারেড গ্রাউন্ডের সঙ্গে একযোগে করতালি আর স্লোগানের মধ্য দিয়ে মার্কিন জেট বিমান থেকে প্রত্যাবর্তন করা জাতির জনকের আলোকবর্তিকাকে বরণ করা হয়।  

এর আগে দুপুর ২টা থেকে ছাত্র-শিক্ষক, মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ জেলা কালেক্টরেট ভবনের সামনে স্থাপিত মঞ্চে আসতে থাকেন। একপর্যায়ে অনুষ্ঠানস্থল কানায় কানায় পূর্ণ হয়। ঢাকা থেকে সরাসরি সম্প্রচারিত পুরো অনুষ্ঠান উপভোগ করেন বিপুল সংখ্যক মানুষ।  

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন জেলা শিল্পকলা একাডেমির শিল্পীরা।              

মুজিববর্ষের ক্ষণগণনার উদ্বোধন।  ছবি: বাংলানিউজবাগেরহাট: বাগেরহাটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা শুরু হয়েছে।  শুক্রবার বিকেলে রাজধানীর তেজগাঁওয়ের জাতীয় প্যারেড গ্রাউন্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষণগণনা কার্যক্রমের উদ্বোধন করেন। এর সঙ্গে সঙ্গে বাগেরহাটেও জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা কার্যক্রম শুরু হয়।  

এর আগে দুপুর আড়াইটায় র্যালিসহ জেলার বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের সদস্যরা বাগেরহাট শহরের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে উপস্থিত হয়। সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ক্ষণগণনার কেন্দ্রীয় উৎসব বড় পর্দায় প্রদর্শন করা হয়।

রাঙামাটি: সারাদেশের মতো পাহাড়ি জনপদ রাঙামাটিতেও মুজিববর্ষের কাউন্টডাউন শুরু হয়েছে। শুক্রবার বিকেলে বেলুন ও পায়রা উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন রাঙামাটি আসনের সংসদ সদস্য দীপংকর তালুকদার।

এসময় রাঙামাটি জেলা প্রশাসক (ডিসি) একেএম মামুনুর রশীদ, পুলিশ সুপার আলমগীর কবির, রাঙামাটি সরকারি কলেজের অধ্যক্ষ মঈন উদ্দীন, রাঙামাটি সদর উপজেলা চেয়ারম্যান শহিদুজ্জামান মহসিন রোমান, রাঙামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরীসহ প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা  উপস্থিত ছিলেন।  

চাঁদপুর: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনার শুভ উদ্বোধন উপলক্ষে চাঁদপুরে বর্ণাঢ্য আনন্দ র‌্যালি হয়েছে।

শুক্রবার বিকেল ৩টায় চাঁদপুর স্টেডিয়ামের সামনে থেকে ১০ সহস্রাধিক লোকের অংশগ্রহণে আনন্দ র‌্যালিটি শুরু হয়ে স্টেডিয়াম রোড, মিশন রোড ও শহীদ মুক্তিযোদ্ধা সড়ক প্রদক্ষিণ করে শহরের অঙ্গীকার পাদদেশে গিয়ে শেষ হয়।  

এছাড়াও উদ্বোধন উপলক্ষে আলোচনাসভা ও সাংষ্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

মুজিববর্ষের ক্ষণগণনা উপলক্ষে র‌্যালি।  ছবি: বাংলানিউজসাতক্ষীরা: সাতক্ষীরায় মুজিব শত বর্ষের ক্ষণগণনা উপলক্ষে স্মরণকালের সর্ববৃহৎ র‌্যালি হয়েছে।
শুক্রবার দুপুরে সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয় থেকে সর্বস্তরের হাজার হাজার মানুষের অংশগ্রহণে বিশাল এ র‌্যালিটি শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহীদ আব্দুর রাজ্জাক পার্কে গিয়ে শেষ হয়।

পরে শহীদ আব্দুর রাজ্জাক পার্কের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ, সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন ও বিজয় ফুল প্রদর্শন করা হয়।

মুজিববর্ষের ক্ষণগণনা কার্যক্রম উপলক্ষে জেলা প্রশাসন আয়োজিত এসব কর্মসূচিতে সামাজিক, রাজনৈতিক, স্বেচ্ছাসেবী সংগঠনের নেতা-কর্মী, মুক্তিযোদ্ধাসহ সর্বস্তরের মানুষ অংশ নেন।  

মাগুরা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা উপলক্ষে মাগুরায় শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।  

বিকেল ৩টায় শহরের সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, কর্মচারী, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, মুক্তিযোদ্ধা, সব পেশাজীবী, স্বেচ্ছাসেবী, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতারা স্ব-স্ব প্রতিষ্ঠান থেকে র‌্যালি নিয়ে চৌরঙ্গী মোড়ে এসে মিলিত হয়।  

এ সময় মাগুরা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর, জেলা প্রশাসক ড. আশরাফুল আলম, জেলা আওয়ামী লীগের সভাপতি তানজেল হোসেন খান, জেলা পরিষদ চেয়ারম্যান পংকজ কুন্ডু, সদর উপজেলা চেয়ারম্যান আবু নাসির বাবলু, পৌর মেয়র খুরশিদ হায়দার টুটুলসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।  

পরে একযোগে ঢাকার জাতীয় প্যারেড স্কয়ার থেকে ক্ষণগণনার উদ্বোধন করা হয়।  

পটুয়াখালী: পটুয়াখালীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের ক্ষণগণনা শুরু হয়েছে। শুক্রবার বিকেলে তেজগাঁওয়ের পুরোনো বিমানবন্দরে এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সারাদেশে একযোগে ঠিক তখনই ক্ষণগণনা শুরু হয়।

ক্ষণগণনা উদ্বোধন উপলক্ষে পটুয়াখালী জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ লোকে লোকারণ্য হয়ে যায়। একসঙ্গে লাখ লাখ মানুষ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐতিহাসিক ভাষণ ও মুহূর্ত উপভোগ করেন। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জয়বাংলা স্লোগানে মুখরিত হয় অনুষ্ঠানস্থল।

এসময় সামাজিক, রাজনৈতিক নেতাকর্মী, জেলার সব সরকারি দপ্তরের কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থী, বেসরকারি সংস্থার কর্মকর্তা, তরুণ সংগঠনের সদস্য, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

ভোলা: ভোলা শহরের সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনার উদ্বোধন করা হয়।  

শুক্রবার বিকেলে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা থেকে একযোগে সারাদেশের মতো ভোলাতেও ক্ষণগণনা শুরু হয়।  

এর আগে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা অনুষ্ঠান উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। জেলা প্রশাসক কার্যালয় থেকে  র‌্যালিটি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

র‌্যালিতে সরকারি কর্মকর্তা-কর্মচারীসহ স্কুল-কলেজ ও বিভিন্ন সংগঠনের বিভিন্ন স্থরের মানুষ অংশগ্রহণ করে।  
জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষিকীর ক্ষণগণনা শুরু করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শুক্রবার সন্ধ্যা সাড়ে ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার সামনে উপ উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নুরুল আলম এক আড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে ক্ষণগণনার উদ্বোধন করেন।

এসময় অন্যান্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মনজুরুল হক, ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক আলমগীর কবির, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ, ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু হাফ ম্যারাথন (২১.১ কি.মি) প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।  

ভিডিও কনফারেন্সে যোগ দিযেছেন মেয়র খায়রুল কবির লিটন।  ছবি: বাংলানিউজসাভার (ঢাকা): সাভার সেনানিবাসের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা শুরু হয়েছে।

শুক্রবার বিকেল ৫টায় কবুতর ও বেলুন উড়িয়ে কাউন্টডাউন ঘড়ি স্থাপন করা হয়।

অনুষ্ঠান উদ্বোধন করেন সাভার সেনানিবাসের এরিয়া কমান্ডার ৯ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল মো. আকবর হোসেন।

এসময় ঢাকা-আরিচা মহাসড়কের পাশে সাভার সেনানিবাসস্থ বীরশ্রেষ্ঠ মুন্সি আব্দুর রউফ গেটে ক্ষণগণনার ঘড়িটি স্থাপন করা হয়।  

গোপালগঞ্জ: শুক্রবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিক উদ্বোধনের পর সারাদেশের মতো গোপালগঞ্জের দুইটি স্থানে ক্ষণগণনা শুরু হয়েছে।  

গোপালগঞ্জ জেলা শহরের পুরাতন লঞ্চঘাট ও টুঙ্গিপাড়ার পাটগাতী বাসস্ট্যান্ড এলাকায় ক্ষণগণনার জন্য দুইটি ঘড়ি স্থাপন করা হয়েছে।

টুঙ্গিপাড়ায় ক্ষণগণনার উদ্বোধন করেন জেলা প্রশাসক শাহিদা সুলতানা।  

গোপালগঞ্জে ক্ষণগণনার উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী এমদাদুল হক।  

এর আগে  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়।  

ইবি: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ক্ষণগণনা কর্মসূচির উদ্বোধন হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকেলে ৫টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন।

একই সময়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের পাদদেশে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী এ কর্মসূচীর উদ্বোধন করেন।

এসময় সেখোনে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। পরে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে ক্ষণগণনার ঘড়ি চালু করা হয়।  

মাদারীপুর: মাদারীপুর শকুনি লেকের শহীদ কানন চত্বরে মুজিববর্ষের ক্ষণগণনা কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।  

বিকেল ৫টায় প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সের পরে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। স্থানীয় শিল্পীরা এতে সংগীত পরিবেশন করবেন।

এ সময় উপস্থিত ছিলেন- মাদারীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাহারুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার উত্তম প্রসাদ পাঠক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজল কৃষ্ণ দে, সদর উপজেলা চেয়ারম্যান ওবায়দুর রহমান খান, পৌর মেয়ার খালিদ হোসেন প্রমুখ।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন ও জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান।  ছবি: বাংলানিউজকুষ্টিয়া:  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা উদ্বোধন করা হয়েছে।

কুষ্টিয়া জেলা প্রশাসনের আয়োজনে এ উপলক্ষে কুষ্টিয়া কালেক্টরেট চত্বরে নির্মিত বঙ্গবন্ধুর ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। দুপুরে এ উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। সন্ধ্যায় সরকারি সব দপ্তর আলোকসজ্জায় সজ্জিত করা হয়।

এছাড়া কুষ্টিয়া কালেক্টরেট চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রাঙ্গণে আলোচনাসভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কিশোরগঞ্জ: বঙ্গবন্ধু জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে সারাদেশের মতো কিশোরগঞ্জেও শুরু হয়েছে ক্ষণগণনা।
 
শুক্রবার বিকেলে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ক্ষণগণনা উদ্বোধন উপলক্ষে তৈরি করা মঞ্চে ডিজিটাল ডিসপ্লে বোর্ড ও এলইডি টিভির মাধ্যমে সরাসরি প্রধানমন্ত্রীর উদ্বোধন অনুষ্ঠানটি সম্প্রচার ও প্রদর্শণ করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর তেজগাঁও পুরাতন বিমানবন্দরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও মুজিববর্ষের ক্ষণগণনা কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

এরপর বর্ণিল আতশবাজি ও স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

অনুষ্ঠানে সরকারি-বেসরকারি কর্মকর্তারা, মুক্তিযোদ্ধা, জেলা আওয়ামী লীগের নেতাকর্মী, জেলা ও পুলিশ প্রশাসনের কর্মকর্তারা, সুশীল সমাজের প্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 ঈশ্বরদী (পাবনা): পাবনার ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে মুজিববর্ষ উদযাপনের ক্ষণগণনা শুরু হয়েছে।

শুক্রবার বিকেল ৫টায় ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনে পশ্চিমাঞ্চল পাকশী বিভাগীয় রেলওয়ে দপ্তরের আওতায় ৩ নম্বর প্লাটফর্মে এ কার্যক্রম উদ্বোধন করা হয়।             

উল্লেখ্য, আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। এ উপলক্ষে বাংলাদেশ সরকার এ বছরকে ‘মুজিববর্ষ’ হিসেবে পালন করার ঘোষণা দিয়েছে। ২০২০ সালের ১৭ই মার্চ থেকে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত এ বর্ষ উদযাপন করা হবে।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad