ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

জাতীয়

ভোটার তালিকা হালনাগাদের সময় বাড়ছে, ভোটার দিবস ২ মার্চ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-০৮ ০৮:৩৮:৪৭ পিএম
ভোটার তালিকা হালনাগাদের সময় বাড়ছে, ভোটার দিবস ২ মার্চ মন্ত্রিসভা

ঢাকা: ভোটার তালিকা হালনাগাদের সময় একমাস বৃদ্ধি করে ‘ভোটার তালিকা (সংশোধন) আইন, ২০১৯’ এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এছাড়াও জাতীয় ভোটার দিবস ১ মার্চের পরিবর্তে ২ মার্চ করারও অনুমোদন এসেছে। 

বুধবার (৮ জানুয়ারি) তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই আইনের সংশোধনীতে অনুমোদন দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ব্রিফিংয়ে বলেন, ভোটার তালিকা আইন, ২০০৯’ এর ১১ উপ-ধারার বিধান অনুযায়ী কম্পিউটার ডাটাবেইজে সংরক্ষিত বিদ্যমান ভোটার তালিকা প্রতিবছর ২ থেকে ৩১ জানুয়ারির মধ্যে হালনাগাদ করার বিধান রয়েছে।

‘সংশোধনী প্রস্তাব এসেছিল যে এটাকে ২ থেকে ৩১ জানুয়ারি করা খুবই কষ্ট সাধ্য। সেটাকে বাড়িয়ে ২ জানুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত করার প্রস্তাব এসেছে। মন্ত্রিসভা এটা অনুমোদন করেছে এবং ২ মার্চকে জাতীয় ভোটার দিবস হিসাবে পালনের নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে। এটা এখন সরাসরি সংসদে চলে যাবে, কারণ এটা শুধু তারিখ সংশোধনের বিষয়।

এর আগে ১ মার্চ ভোটার দিবস পালনের জন্য মন্ত্রিসভার সিদ্ধান্ত হয়েছিল। সেটি পরিবর্তন করে একদিন পেছানো হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬০ সালের ১ মার্চ তৎকালীন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেছিলেন। সেই ঐতিহাসিক দিনের সংযোগ করার জন্য ১ মার্চ বিমা দিবস পালনের সিদ্ধান্ত হয়েছে। আর ১ মার্চের দিবস (ভোটার দিবস) সিফট করে দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২০/আপডেট: ১৬৩০
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa