ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাবি শিক্ষার্থী ধর্ষণ: ৪৮ ঘণ্টার আল্টিমেটাম নুরের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২০
ঢাবি শিক্ষার্থী ধর্ষণ: ৪৮ ঘণ্টার আল্টিমেটাম নুরের

ঢাকা: রাজধানীর কুর্মিটোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীকে ধর্ষণের ঘটনায় জড়িতদের গ্রেফতার এবং সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়ে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ভিপি ‍নুরুল হক নুর।

সোমবার (০৬ জানুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে দুর্নীতিবিরোধী রাজু ভাস্কর্যের সামনে এর প্রতিবাদ মিছিল থেকে তিনি এ আলটিমেটাম দেন।

ভিপি নুর বলেন, ডাকসুর শামসুন্নাহার হলের ভিপি বলেছেন, ৪৮ ঘণ্টার মধ্যে এই অপরাধীদের গ্রেফতার করতে হবে।

আমরাও সেই আহ্বান রাখি। আমরা মনে করি, তিনি ছাত্র সংসদের ভিপি। আমরাও নির্বাচিত প্রতিনিধি। এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দাবি যে, ৪৮ ঘণ্টার মধ্যে অপরাধীদের গ্রেফতার করতে হবে। অন্যথায় শিক্ষার্থীরা যে আন্দোলন শুরু করেছে, সেটা সারাদেশে ছড়িয়ে দেবে।

এ ঘটনায় সরকারকে দায়ী করে নুর বলেন, সরকার এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এর দায় এড়াতে পারে না। তারা নাগরিকদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে।

আগের ঘটনা উল্লেখ করে তিনি বলেন, যেকোনো অপরাধ বা ধর্ষণের ঘটনা ঘটার পর দেশব্যাপী আন্দোলন না হওয়া পর্যন্ত সরকার কোনো কার্যকর পদক্ষেপ নেয় না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ধর্ষণের প্রতিবাদে সকালে শাহবাগে সড়ক অবরোধ করে কর্মসূচি দিয়েছিলেন শিক্ষার্থীরা। এর কিছুক্ষণ পর সড়ক অবরোধ প্রত্যাহার করে নতুন কর্মসূচি ঘোষণা করেন তারা।

সে অনুযায়ী, রাজু ভাস্কর্যের সামনে জড়ো হন শিক্ষার্থীরা। সেখানের প্রতিবাদ মিছিল থেকে এ ঘটনার প্রতিবাদে মঙ্গলবার (০৭ জানুয়ারি) বিক্ষোভ মিছিল আয়োজনের ঘোষণা দেওয়া হয়।

শামসুন্নাহার হলের ডাকসু সহ-সভাপতি (ভিপি) শেখ তাসনিম আফরোজ ইমি মঙ্গলবার বেলা ১১টায় বিক্ষোভের ডাক দেন।

এর আগে রোববার (০৫ জানুয়ারি) সন্ধ্যা ৭টার দিকে কুর্মিটোলা বাসস্টপে বিশ্ববিদ্যালয়ের বাস থেকে নামার পর ওই শিক্ষার্থীর মুখ চেপে ধরে পার্শ্ববর্তী একটি স্থানে নিয়ে যায় অজ্ঞাতপরিচয়ের এক ব্যক্তি। সেখানে তাকে অজ্ঞান করে ধর্ষণ ও শারীরিক নির্যাতন করা হয়। পরে রাত ১০টার দিকে তার জ্ঞান ফিরলে তিনি নিজেকে নির্জন স্থানে অবিষ্কার করেন।  সেখান থেকে সিএনজিচালিত অটোরিকশায় নিজ গন্তব্যে পৌঁছালে রাত ১২টার পর তাকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৯
এসকেবি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।