ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কবিরাজের ভুল চিকিৎসায় হাত হারালো স্কুলছাত্র

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০০ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২০
কবিরাজের ভুল চিকিৎসায় হাত হারালো স্কুলছাত্র

পিরোজপুর: পিরোজপুরের ইন্দুরকানীতে কবিরাজের ভুল চিকিৎসায় পঞ্চম শ্রেণির এক ছাত্রের হাত কেটে ফেলতে হয়েছে। ভুক্তভোগী ওই ছাত্রের নাম হামিম ফরাজী (১১)। সে উপজেলার পশ্চিম বালিপাড়া বোর্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র ও একই এলাকার শ্রমিক আলমগীরের ছেলে।ভুক্তভোগী হামিম এখন ঢাকার পঙ্গু হাসপাতালে চিকিৎসাধীন। 

জানা যায়, ২০ দিন আগে হামিম ব্যাডমিন্টন খেলার সময় পড়ে গিয়ে হাতে ব্যথা পায়। তাকে স্থানীয় কবিরাজ আলী আকাব্বর সরদারের কাছে চিকিৎসা করানো হয়।

হাত ভাল না হয়ে আরও খারাপ হলে হাঁড়ভাঙা চিকিৎসক রফিকুল ইসলামের কাছে নিয়ে যাওয়া হয় তাকে। হামিমের হাতের অবস্থা খারাপ দেখে রফিকুল ইসলাম তাকে উন্নত চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে নিয়ে যাওয়ার পরামর্শ দেন। এতে  তার স্বজন ও স্থানীয়দের আর্থিক সহযোগিতায় তাকে ঢাকা পঙ্গু হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার ডান হাত কেটে ফেলা হয়।  

ঘটনার সত্যতা নিশ্চিত করে হামিমের বড় বোন রোকসানা বলেন, আমার ভাই হামিম ব্যাডমিন্টন খেলতে গিয়ে হাতে ব্যথা পেলে স্থানীয় আলী আকাব্বর সরদার নামে এক কবিরাজের কাছে নিয়ে যাওয়া হয়। সেখানে গেলে তিনি হাতে লতা-পাতা দিয়ে বেঁধে দেন। এর পর ওই হাতে পচন ধরলে তাকে ঢাকার পঙ্গু হাসপাতালে নিয়ে যাই। পঙ্গু হাসপাতালের চিকিৎসকরা আমার ভাইয়ের হাতের অবস্থা খারাপ দেখে গত ৩ জানুয়ারি তার ডান হাত কেটে ফেলেন। হামিম এখন হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে।  

এ ব্যাপারে কবিরাজ আলী আকাব্বর সরদারের ফোনে বার বার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তার ফোন বন্ধ পাওয়া যায়।

তবে হাঁড়ভাঙা চিকিৎসক রফিকুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, প্রথমে আলী আকাব্বর সরদার চিকিৎসা করেছেন, এরপর আমার কাছে এলে পরিস্থিতি খারাপ দেখে তাকে বিশেষজ্ঞ ডাক্তারের কাছে নিয়ে যাওয়ার পরামর্শ দেই।  

এ ব্যাপারে বালিপাড়া ইউপি চেয়ারম্যান কবির হোসেন বয়াতি জানান, আলী আকাব্বর নামে স্থানীয় এক কবিরাজের ভুল চিকিৎসার কারণে স্কুলছাত্র হামিমের হাতে পচন ধরায় ঢাকা পঙ্গু হাসপাতালে ভর্তি করা হয়। পরে হাসপাতালের চিকিৎসকরা পচন ধরা হাতটি কেটে ফেলেন।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।