ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অ্যানথ্রাক্স ঝুঁকিতে জয়পুরহাট করিডোরে গরু পরীক্ষার ব্যবস্থা নেই

মাজেদ রহমান, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১০

জয়পুরহাট: ভারতে জবাই করা গরুর মাংস ও গরু অবাধে প্রবেশ করছে জয়পুরহাট সীমান্ত দিয়ে। কিন্তু জেলার সীমান্ত করিডোরে গরু পরীক্ষা করার কোনো চিকিৎসক নেই।

ফলে এ জেলার মানুষ অ্যানথ্রাক্স ঝুঁকির মধ্যে রয়েছে বলে মনে করছেন সচেতন মহল।

সরজমিনে দেখা গেছে, জেলার পাঁচবিবি উপজেলার চেচঁড়া, কয়া, কড়িয়া, হাটখোলা, উচনা, নন্দইল, কালিতলা, উত্তর গোপালপুর, রতনপুর, রামভদ্রপুর, রামচন্দ্রপুর ও আটাপাড়া সীমান্ত পথে প্রতিদিনই শতশত গরু আসছে। এছাড়া ভারতে জবাই হওয়া গরুর মাংস অল্প দামে পাঁচবিবি উপজেলার আটাপাড়া ও বাগজানাসহ বিভিন্ন সীমান্তবর্তী হাট বাজারে বিক্রি হচ্ছে।

এ ব্যাপার ৩ রাইফেল ব্যাটায়িনের উপ-অধিনায়ক মেজর মেহেদী জানান, পাঁচবিবি উপজেলার কড়িয়া করিডোরে ভারতীয় গরু পরীক্ষা করার কোনো চিকিৎসক নেই। ভারত থেকে জবাই করা গরুর মাংস ও কড়িডোর ছাড়া গরু আসার ব্যাপারে তিনি জানেন না বলে জানান।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. অনিল কুমার পাল বলেন, ‘সীমান্তবর্তী জেলা হওয়ায় আমরা সচেতন আছি। এখন পর্যন্ত জেলায় অ্যানথ্রাক্স পাওয়া যায়নি। আমাদের কাছে ভ্যাকসিন মজুদ আছে। স্লটার হাউজে পর্যবেণ অব্যহত আছে। তবে কড়িয়া করিডোরে গরু পরীক্ষা করার কোনো ব্যবস্থা নেই। ’

 
বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।