ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

দিল্লিতে সৈয়দ মোয়াজ্জেম আলীর প্রতি শ্রদ্ধা নিবেদন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৯ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২০
দিল্লিতে সৈয়দ মোয়াজ্জেম আলীর প্রতি শ্রদ্ধা নিবেদন

ঢাকা: ভারতে বাংলাদেশের সাবেক হাইকমিশনার ও সাবেক পররাষ্ট্র সচিব সদ্য প্রয়াত সৈয়দ মোয়াজ্জেম আলীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন দিল্লির কূটনীতিকরা। দিল্লির বাংলাদেশ মিশনে মোয়াজ্জেম আলীর জন্য খোলা শোক বইয়ে তারা শোকপ্রকাশ ও শ্রদ্ধা নিবেদন করেন।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) দিল্লির বাংলাদেশ মিশন জানিয়েছে, মোয়াজ্জেম আলীর জন্য খোলা শোক বইয়ে সই করেছেন ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখলে। ‘মোয়াজ্জেম আলী ভারতের একজন বন্ধু, চমৎকার কূটনীতিক ও মানবিক মানুষ ছিলেন’ বলে উল্লেখ করেন ভারতের পররাষ্ট্র সচিব।

 

তিনি আরো লেখেন, ভারতের বন্ধুরা তাকে সব সময় মিস করবেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় তার মৃত্যুতে গভীর শোকাহত।

সৈয়দ মোয়াজ্জেম আলী সোমবার (৩০ ডিসেম্বর) সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি স্ত্রী ও দুই পুত্র সন্তান রেখে গেছেন।

১৯৪৪ সালের ১৮ জুলাই তিনি সিলেটে জন্মগ্রহণ করেন। মোয়াজ্জেম আলী ১৯৬৮ সালে তৎকালীন পাকিস্তান পররাষ্ট্র সার্ভিসে যোগদান করেন। তিনি চাকরিজীবনে ফ্রান্স, ভুটান ও ইরানের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, ওয়শিংটন ডিসি, পোল্যান্ড, সৌদি আরব, পাকিস্তান, পর্তুগাল, ইউনেস্কোসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ মিশনে তিনি দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।