ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ মিশনকে প্রবাসীবান্ধব হতে বললেন পররাষ্ট্রমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৮ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২০
বাংলাদেশ মিশনকে প্রবাসীবান্ধব হতে বললেন পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা: বিদেশের বাংলাদেশের মিশনপ্রধানদের কাছে লেখা এক চিঠিতে মিশনগুলোকে আরো প্রবাসীবান্ধব হওয়ার নির্দেশনা দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ড. মোমেন কনস্যুলার সেবার মানোন্নয়ন ও প্রবাসী বাংলাদেশিদের সেবায় মিশনগুলোর যেকোনো মতামত বিবেচনা করার আশ্বাস দিয়েছেন।  

তিনি বলেন, ২৪ ঘণ্টা হটলাইন, দূতাবাস অ্যাপস, অভিযোগবক্স স্থাপন, এয়ারপোর্টে সিসিটিভি স্থাপনের মাধ্যমে সেবার মান উন্নীতকরণ ও হয়রানি বন্ধের উদ্যোগ নেওয়া হয়েছে।

তবে প্রবাসীদের সমস্যাগুলো মানবিক দৃষ্টিকোণ থেকে দ্রুততার সঙ্গে বিবেচনা করতে হবে। ২০১৯-২০ অর্থবছরের বাজেটে ঘোষণা অনুযায়ী প্রবাসী বাংলাদেশিদের বৈধ চ্যানেলে পাঠানো রেমিটেন্সের বিপরীতে ২ শতাংশ হারে নগদ সহায়তা দেওয়া হচ্ছে।

বাংলাদেশে দক্ষ মানবসম্পদ সৃষ্টিতে স্বাগতিক দেশ কীভাবে সহযোগিতা করতে পারে, তা পরীক্ষা করে সে অনুযায়ী সহযোগিতার ক্ষেত্র সৃষ্টি করার জন্যও নির্দেশনা দেন পররাষ্ট্রমন্ত্রী।  

চিঠিতে তিনি উল্লেখ করেন, বাংলাদেশে দক্ষ মানবসম্পদ তৈরি হলে একদিকে যেমন বিদেশি বিনিয়োগকারীরা তার ফল উপভোগ করবে, একইসঙ্গে আমাদের দেশে কর্মসংস্থানেরও সুযোগ সৃষ্টি হবে। সম্প্রতি প্রধানমন্ত্রীর সদয় নির্দেশনায় তার কার্যালয়ের অধীনে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) গঠিত হয়েছে। দক্ষ মানবসম্পদ সৃষ্টিতে এ প্রতিষ্ঠান অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে।  

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ