ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জুনিয়র স্কুল সার্টিফিকেট ও সমমান পরীক্ষা ৪ নভেম্বর শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১০
জুনিয়র স্কুল সার্টিফিকেট ও সমমান পরীক্ষা ৪ নভেম্বর শুরু

ঢাকা: আগামী ৪ নভেম্বর সারাদেশের সব ক’টি শিক্ষা বোর্ডের অধীনে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে শুরু হচ্ছে জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা।

দেশে প্রথমবারের মতো অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষা ও বৃত্তি পরীক্ষার পরিবর্তে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার আদলে এ পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে।



শিক্ষা মন্ত্রণালয়ে এক সাংবাদিক সম্মেলনে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ এসব তথ্য জানান।

তিনি আরও জানান, এবারের এ পরীক্ষায় মোট ১৫ লাখ ২০ হাজার ৭৩১ ছাত্রছাত্রী অংশ নিচ্ছে। এর মধ্যে দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ১২ লাখ ৪৮ হাজার ৭৮জন এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে রয়েছে ২ লাখ ৭৬ হাজার ৬৫৩ জন।

তবে এ সংখ্যা কিছু বাড়তে পারে বলেও জানান তিনি।

মন্ত্রী বলেন, পবিত্র রমজানের ছুটি ২২ আগস্টের পরিবর্তে ১৪ আগস্ট শুরু হওয়ায় ক্লাশ ছয় কর্মদিবস বেশি বন্ধ ছিল। শিক্ষার্থীদের এ ক্ষতি পুষিয়ে নিতে মন্ত্রণালয় এ অতিরিক্ত ছুটি সমন্বয়ের উদ্যোগ নিয়েছে। প্রধান শিক্ষকের সংরক্ষিত তিন দিন ছুটি এক দিন কমিয়ে এবং ২৪ নভেম্বরের পরিবর্তে ২৯ নভেম্বর বার্ষিক পরীক্ষা শুরু করার মাধ্যমে এসব ক্লাশ সমন্বয় করা হবে। এতে শিক্ষার্থীরা উপকৃত হবে।

এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেন, ৩১ ডিসেম্বরের মধ্যে জেএসসি ও জেডিসির ফল প্রকাশ করা যাবে। পরীক্ষার্থীর সংখ্যা বাড়ানোর পাশাপাশি পরীক্ষকের সংখ্যাও বাড়ানো হবে।

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সরকার এরই মধ্যে জেএসসি জেডিসি পরীক্ষার নীতিমালা চূড়ান্ত করেছে।

সাংবাদিক সম্মেলনে শিক্ষাসচিব সৈয়দ আতাউর রহমান, বিভিন্ন শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ও পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, ৬ সেপ্টেম্বর,২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।