ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আলতাফ মাহমুদ বিদ্যালয়ের জমি হাতছাড়া হতে দেওয়া হবে না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৯
আলতাফ মাহমুদ বিদ্যালয়ের জমি হাতছাড়া হতে দেওয়া হবে না

বরিশাল: বরিশালে শহীদ আলতাফ মাহমুদ সঙ্গীত বিদ্যালয়ের নামে লিজ নেওয়া অর্পিত সম্পত্তির জমি কোনোভাবেই হাতছাড়া হতে দেওয়া হবে না বলে জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। 

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) দুপুরে বরিশালে নির্মাণাধীন শিল্পকলা একাডেমি পরিদর্শন ও জেলা শিল্পকলা একাডেমির কর্মকর্তা-কর্মচারী এবং সংস্কৃতিকর্মীদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।  

তিনি বলেন, যত বড় প্রভাবশালী-ই হোক না কেন, শহীদ আলতাফ মাহমুদ সঙ্গীত বিদ্যালয়ের নামে লিজ নেওয়া জমি যাতে কোনোভাবে হাতছাড়া না হয় সেজন্য জেলা প্রশাসককে বলা হয়েছে।

 

উল্লেখ্য, বরিশাল নগরীতে শহীদ আলতাফ মাহমুদ সঙ্গীত বিদ্যালয়ের নামে অর্পিত সম্পত্তি লিজ নিলেও প্রভাবশালী একটি মহল তা নিজের দাবি করে মামলা করেছে। যা এখন বিচারাধীন। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনাসহ ওই জমি রক্ষায় বিভিন্ন জায়গায় আন্দোলনও হয়েছে।

অনুষ্ঠানের প্রধান অতিথি প্রতিমন্ত্রী বলেন, দেশ বরেণ্য ব্যক্তিদের স্মৃতি সংরক্ষণ করার উদ্যোগ নিয়েছে সরকার। এছাড়া দেশের প্রত্যেক উপজেলা শহরের প্রাণ কেন্দ্রে মুক্তমঞ্চ তৈরি করা হবে। এরই মধ্যে মুক্তমঞ্চের ডিজাইন করা হয়েছে। কবি জীবনানন্দ দাসের স্মৃতি সংরক্ষণ করার লক্ষ্যে বরিশালে ভাস্কর্য নির্মাণ করা হবে।

বরিশালের জেলা প্রশাসক ও জেলা শিল্পকলা একাডেমির সভাপতি এস এম অজিয়র রহমানের সভাপতিত্বে  অনুষ্ঠানে  গণপূর্ত বরিশাল সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আহমেদ আনোয়ারুল ইসলাম নজরুল, প্রবীণ সাংবাদিক এস এম ইকবাল, বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি কাজল ঘোষ, জেলা কালচারাল অফিসার হাসানুর রশীদ মাকসুদ প্রমুখ ছিলেন।  

মতবিনিময় সভা শেষে শিশুদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

জানা গেছে, সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের অর্থায়নে প্রায় ৩৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে বরিশাল জেলা শিল্পকলা একাডেমি ভবন। ২০১৭ সালে শুরু হওয়া এ নির্মাণ কাজ আগামী ২৭ ফেব্রুয়ারির মধ্যে শেষ হবার কথা। এখানে ৫০০ আসন বিশিষ্ট অডিটোরিয়াম, মুক্তমঞ্চ ও ৪ তলা ভবন নির্মাণ করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৯
এমএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।