ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সূর্যগ্রহণ বৃহস্পতিবার, খালি চোখে দেখা অত্যন্ত ক্ষতিকর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৯
সূর্যগ্রহণ বৃহস্পতিবার, খালি চোখে দেখা অত্যন্ত ক্ষতিকর

ঢাকা: বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) বাংলাদেশে আংশিক সূর্যগ্রহণ হবে। আকাশ মেঘ এবং কুয়াশামুক্ত থাকা সাপেক্ষে সারাদেশ থেকে এ সূর্যগ্রহণ দেখা যাবে। তবে সূর্যগ্রহণ খালি চোখে দেখা অত্যন্ত ক্ষতিকর বলে জানিয়েছেন অনুসন্ধিৎসু বিজ্ঞান চক্র সংগঠন।

ঢাকার স্থানীয় সময় সকাল ৯টা ২ মিনিটে সূর্যগ্রহণ শুরু হবে। সকাল ১০টা ২৮ মিনিটে সূর্যগ্রহণের সর্বোচ্চ পর্যায়ে থাকবে।

এরপর দুপুর ১২ টা ৬ মিনিটে সূর্যগ্রহণ শেষ হবে।

অনুসন্ধিৎসু বিজ্ঞান চক্রের জ্যোতির্বিজ্ঞান বিভাগের সভাপতি মো. শাহজাহান মৃধা বাংলানিউজকে বলেন, সূর্যগ্রহণ খালি চোখে দেখা অত্যন্ত ক্ষতিকর। এছাড়া এক্স-রে ফিল্ম, নেগেটিভ, ভিডিও এবং অডিও ক্যাসেটের ফিতা, সানগ্লাস, ঘোলা বা রঙিন কাচেও সূর্যের ক্ষতিকর অতিবেগুনি ও অবলোহিত রশ্মি আটকে না। তাই কোনক্রমেই এগুলো দিয়ে সূর্যগ্রহণ দেখা উচিত নয়।

তিনি বলেন, ১৩ ও ১৪ গ্রেডের ওয়েল্ডিং গ্লাস বা আর্ক গ্লাস দিয়ে নিরাপদে সূর্যগ্রহণ পর্যবেক্ষণ করা যাবে। ১১ গ্রেডের ওয়েল্ডিং গ্লাস দিয়েও সূর্যগ্রহণ দেখা যাবে। সেক্ষেত্রে দুটি গ্লাস একত্র করে তারপর দেখতে হবে। তবে কোনো ফিল্টার দিয়েই একনাগাড়ে বেশিক্ষণ সূর্যের দিকে তাকানো যাবে না। সোলার ফিল্টার ছাড়াও পিনহোল ক্যামেরা দিয়ে কোনো স্ক্রিনের ওপর সূর্যের প্রতিবিম্ব ফেলে সূর্যগ্রহণ দেখা যেতে পারে।

অনুসন্ধিৎসু চক্রের উদ্যোগে সূর্যগ্রহণ পর্যবেক্ষণ ক্যাম্প অনুষ্ঠিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা কেন্দ্র সংলগ্ন মাঠে। ক্যাম্পটি শুরু হবে সকাল ৯টায়। সূর্যগ্রহণ শেষ হওয়া পর্যন্ত ক্যাম্পের কার্যক্রম পরিচালিত হবে।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ডিসেম্বরে ২৫, ২০১৯
আরকেআর/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।