bangla news

‘মানবতার দেয়ালে’ মানবতার অভাব

সাগর ফরাজী, সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-২৫ ৩:১২:১৬ পিএম
মানবতার দেয়াল। ছবি: বাংলানিউজ

মানবতার দেয়াল। ছবি: বাংলানিউজ

সাভার (ঢাকা): মানবতার দেয়াল। এখানে এক শ্রেণীর মানুষ তাদের অপ্রয়োজনীয় কাপড় রেখে যান আর এক শ্রেণীর মানুষ তাদের প্রয়োজনে সেই কাপড় নিয়ে যান।

হাঁড় কাঁপানো এ শীতে হত দ্ররিদ্র মানুষের যখন কাপড়ের প্রয়োজন, তখন মানবতার এ দেয়ালে কাপড়ের অভাব দেখা দিয়েছে। সেখান বর্তমানে কোনো কাপড় নেই।

বুধবার (২৫ ডিসেম্বর) সকালে সাভারের আশুলিয়ার পলাশবাড়ীতে অবস্থিত 'মাবতার দেয়ালে' এ চিত্র দেখা যায়।

দেয়ালটিতে দেখা গেছে, কাপড়ের তিনটি হ্যাঙার ঝুলানো রয়েছে। কিন্তু একটিতেও কাপড়ও নেই। হ্যাঙারের এক পাশে লেখা আছে 'আপনার বা আপনার সন্তানের অপ্রয়োজনীয় বস্ত্র রেখে যান'। আরেক পাশে লেখা আছে 'আপনার বা আপনার সন্তানের প্রয়োজনে নিয়ে যান'।

স্থানীয়রা জানিয়েছেন, কয়েক মাস আগে স্থানীয় একটি বেসরকারি স্কুলের শিক্ষার্থী ও শিক্ষকদের উদ্যোগে এ বিদ্যালয়ের দেয়ালে 'মানবতার দেয়াল'টি দেওয়া হয়েছিল। আগে সব সময় এ দেয়ালে নানা ধরনের কাপড় থাকতো। কিন্তু এবার এ শীতের মধ্যে দেয়ালটি খালি রয়েছে৷ এখন দেওয়ার চেয়ে নেওয়ার প্রয়োজন বেশি হয়ে পড়েছে।

সাত বছর বয়সী শিশু রফিক। তার ছোটো বোন লিমাকে নিয়ে এ দেয়ালে কাপড় নিতে এসেছিল। কিন্তু তারা এসে কাপড় পায়নি। রফিক বলে, প্রচুর শীত আমি এর আগে এখান থেকে আমার জন্য একটা কাপড় নিয়ে গেছি৷ আমার বোনের কোনো শীতের কাপড় নেই তাই এখানে খুঁজতে এসেছিলাম কিন্তু কাপড় পাইনি। বিকেলে আবার আসবো তখন যদি পাই। 

স্থানীয় বাসিন্দা ফয়সাল হোসাইন বাংলানিউজকে বলেন, মানবতার দেয়ালের কারণে এ এলাকার গরিব মানুষের অনেক উপকার হয়েছে। গরিব শিশুরা আজ কাপড় পরতে পারছে। এমন উদ্যোগ দেখে আমাদের মত তরুণরাও অনুপ্রেরণা পাচ্ছি৷ আগামীতে আমরাও অবহেলিত মানুষের পাশে দাঁড়াতে পারবো।

উদ্যোক্তা সাউথ ভিশন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. কামাল উদ্দিন বাংলানিউজকে বলেন, অবহেলিত মানুষগুলোর পাশে দাঁড়ানোর পাশাপাশি, সামাজিক দায়বদ্ধতা সৃষ্টি করতে আমরা সব সময় কাজ করে যাচ্ছি। ভবিষ্যতে এর কার্য্ক্রম আরও বড় পরিসরে করা হবে। অসহায় মানুষের মুখে হাসি ফোটানোই এ মানবতার দেয়ালের প্রধান উদ্দেশ্য। কিছু মানুষের অপ্রয়োজনীয় অনেক কিছু আছে যে অন্য কারো প্রয়োজন হতে পারে এটিই মানবতা। তবে এবার শীত বেড়ে যাওয়ায় আমাদের এ দেয়ালে কাপড়ের সংকট দেখা দিয়েছে৷ আমরা এই এলাকার সব মানুষকে দেয়ালটি সম্পর্কে জানানোর চেষ্টা করছি। হয়তো দেয়ালটি এক সময় কাপড়ে ভরে যাবে।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৯
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন :   সাভার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-25 15:12:16