ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বরিশালে উদযাপিত হচ্ছে বড়দিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৯
বরিশালে উদযাপিত হচ্ছে বড়দিন

বরিশাল: বুধবার (২৫ ডিসেম্বর) খ্রিস্ট ধর্মাবলম্বীদের উৎসব বড়দিন। এটি তাদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। এ উপলক্ষ্যে বরিশাল নগরের অক্সফোর্ড, ব্যাপ্টিস্ট এবং ক্যাথলিক চার্চে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

প্রার্থনা, কীর্তন, বাইবেল পাঠ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনে যিশু খ্রিস্টের জন্মদিন পালন করছেন ভক্তরা।

এদিন যিশুর জন্মদিন হলেও এর আনুষ্ঠানিকতা শুরু হয়েছে মঙ্গলবার (২৪ ডিসেম্বর) রাত থেকে।

মঙ্গলবার রাত ১১টায় নগর সদর রোডের ক্যাথলিক চার্চে শুরু হয় বড়দিন ঘিরে অনুষ্ঠান। এদিন সব খ্রিস্টের ভক্তসহ তার অনুসারীরা প্রার্থনা অনুষ্ঠানে অংশ নেন।

প্রার্থনায় অংশ নেওয়া খ্রিস্টের ভক্তরা বলেন, সব ধর্মই মানবতা, প্রেম, সহমর্মিতা, অহিংসতা শেখায়। তারা অতীতের পাপ মোচনের জন্য যিশুর কাছে প্রার্থনা করেন। যিশু খ্রিস্টের জন্মদিনে প্রার্থনা করে তারা আগামী একটি বছর ভালোভাবে চলার অনুপ্রেরণা পান।

শুধু খ্রিস্ট ভক্তরাই নয়, অন্যান্য ধর্মের মানুষও আসেন চার্চের সাজসজ্জা দেখতে এবং উৎসবের আনন্দ ভাগাভাগি করতে। অনেকেই পরিবারের নতুন প্রজন্মকে দেখেয়েছেন খ্রিস্ট ভক্তদের ধর্মীয় রীতিনীতি।

বড়দিন উপলক্ষে বরিশাল নগরের সবগুলো গির্জা সাজানো হয়েছে নতুন রূপে। ক্যাথলিক চার্চে শিশু যিশুর জন্মস্থান বেথলেহেম সিটির নাজারেত পাড়ার আদলে একটি প্রতীকী গ্রাম সাজানো হয়েছে।

বুধবার সকাল ৮টায় ক্যাথলিক চার্চে প্রার্থনা অনুষ্ঠান শুরু হয়। এখানে ফাদার লাজারুস গোমেজ প্রার্থনা পরিচালনা করেন। এরপর ধর্মীয় গীত পরিবেশন করেন শিল্পীরা।

প্রার্থনা শেষে খ্রিস্টান সম্প্রদায়ের মানুষেরা একে অপরের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। তারা বলেন, আজকের বড় দিনে আমরা দেশ ও জাতির মঙ্গল কামনা করি। এই পৃথিবীতে সবাই সুখী হোক। আমাদের দেশ শান্তিতে থাকুক। দেশের সমৃদ্ধি হোক।

এছাড়া বড়দিন উদযাপনে দিনভরই এখানে নানা আয়োজন রয়েছে।

এদিকে বড়দিনকে ঘিরে যাতে কোনো ধরনের নাশকতা না ঘটে, এ লক্ষ্যে নগরের সবগুলো গির্জায় বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করেছে আইন-শৃঙ্খলা বাহিনী।

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৯
এমএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।