ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যমুনার ভাঙন রোধে পদক্ষেপ নেওয়ার দাবিতে মানববন্ধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৯ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৯
যমুনার ভাঙন রোধে পদক্ষেপ নেওয়ার দাবিতে মানববন্ধন

সিরাজগঞ্জ: ভাঙন রোধে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেওয়ার দাবিতে যমুনার তীরে মানববন্ধন কর্মসূচি পালন করেছে ক্ষতিগ্রস্ত এলাকাবাসী। 

সোমবার (২৩ ডিসেম্বর) দুপুরে সিরাজগঞ্জের চৌহালী উপজেলার এনায়েতপুরের বাঐখোলা এলাকায় ঘণ্টাব্যাপী এ কর্মসূচি পালিত হয়। এতে ব্রাহ্মণগ্রাম, পাকুরতলা, আরকান্দি, বাঐখোলা, ঘাটাবাড়ি, জালালপুর এলাকায় বিপুল সংখ্যক ক্ষতিগ্রস্ত মানুষ অংশ নেয়।

 

মানববন্ধন চলাকালে বক্তারা বলেন, যমুনার ভাঙনে দীর্ঘদিন ধরে এনায়েতপুর থানার ৭/৮টি গ্রামের শত শত বিঘা জমি, শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ মাদ্রাসাসহ ঘরবাড়ি যমুনার গর্ভে বিলীন হয়ে যাচ্ছে। হুমকির মুখে রয়েছে শত শত বাড়িঘর ও বিভিন্ন প্রতিষ্ঠানসহ ফসলি জমি। ভাঙন থেকে রক্ষায় পানি উন্নয়ন বোর্ড এখনো কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। এ অঞ্চলকে ভাঙন থেকে রক্ষায় জরুরি পদক্ষেপ নেওয়ার দাবি জানান।  

এ সময় বক্তব্য রাখেন- সিরাজগঞ্জ চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রির সদস্য কামরুজ্জামান কামরুল, এনায়েতপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিক মোল্লা, স্থানীয় ইউপি সদস্য আজহার আলী, মহির উদ্দিন মোল্লা, ডা. হাসেম ও আমজাদ হোসেন প্রমুখ।  

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপ-বিভাগীয় প্রকৌশলী রফিকুল আজিজ বলেন, দীর্ঘদিন ধরেই ওই অঞ্চলে নদী ভাঙন শুরু হয়েছে। ভাঙন রোধে জরুরি ভিত্তিতে বরাদ্দ চেয়ে আবেদন করা হয়েছে। ইতোমধ্যে পাউবোর উচ্চ পর্যায়ের কর্মকর্তারা ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন। তবে এখনও কোনো বরাদ্দ অনুমোদন না হওয়ায় পদক্ষেপ নেওয়া যাচ্ছে না।  

তিনি আরও বলেন, এ অঞ্চলের সাড়ে ৬ কিলোমিটার এলাকাজুড়ে স্থায়ী বাঁধ নির্মাণের জন্য ৭৯২ কোটি টাকার একটি প্রকল্প পরিকল্পনা মন্ত্রণালয়ে অনুমোদনের অপেক্ষায় রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।