ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাতীয় নজরুল সম্মেলনে আলোচনা সভা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৯
জাতীয় নজরুল সম্মেলনে আলোচনা সভা 

ভোলা: ভোলায় তিন দিনের জাতীয় নজরুল সম্মেলনের শেষ দিনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এদিনও কবি-সাহিত্যিক, শিল্পী, নজরুল ভক্ত ও সাংস্কৃতিকর্মীদের মিলনমেলায় পরিণত হয়।

সোমবার (২৩ ডিসেম্বর) সকালে বাংলাবাজার ফাতেমা খানম ডিগ্রি কলেজ অডিটোরিয়ামে এ সভা অনুষ্ঠিত হয়।

কবি নজরুল ইনস্টিটিউট ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় ৩য় দিনব্যাপী সম্মেলনের আয়োজন করা হয়।

ভোলার জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিকের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন- বরিশাল বিভাগীয় কমিশনার মো. ইয়ামিন চৌধুরী।  

মুখ্য আলোচক ছিলেন- জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব এএফএম হায়াত উল্লাহ। স্বাগত বক্তব্য রাখেন- কবি নজরুল ইনস্টিটিউটের সচিব মো. আব্দুর রহিম।

অনুষ্ঠানের উপস্থাপনা করেন প্রভাষক খাদিজা আখতার স্বপ্না।

বিশেষ অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন ভোলা সরকারি ফজিলাতুন্নেছা মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন জাহাঙ্গীর, ভোলা সরকারি কলেজের অধ্যাপক মো. মিজানুর রহমান, ফাতেমা খানম কলেজের গর্ভনিং বডির সভাপতি শিক্ষাবিদ মইনুল হোসেন বিপ্লব, কবি ও প্রবন্ধিক মলয় চন্দন মুখপাধ্যায়, কবি রেজাউদ্দিন স্টালিন, কবি ও সাংবাদিক নাসির আহমেদ।

কবিতা পাঠ করেন কবি ও সংগীত শিল্পী হাসান মাহমুদ ও কবি হাওলাদার মাকসুদ।

বক্তারা বলেন, জাতীয় কবি নজরুল ইসলামের সৃষ্টিশীলতার মাধ্যমে বাংলাদেশে শিল্প-সাহিত্য-সংগীতের নানামাত্রিক ধারা সমৃদ্ধতর হয়েছে। তিনি কবিতা, উপন্যাস, সংগীত এবং চলচ্চিত্রাঙ্গণেও অনবদ্য অবদান রেখেছেন। শিল্প সাহিত্যের ক্ষেত্রেই তার কর্মযজ্ঞ সীমাবদ্ধ রাখেননি, প্রান্তিক জনগোষ্ঠির অধিকার আদায়ে সংগ্রাম এবং বাঙালি জাতির জাতিসত্ত্বা বিনির্মানের ক্ষেত্রেও তাৎপর্যপূর্ণ ভূমিকা রেখেছেন।

সম্মেলনে কবি নজরুলের জীবন পরিক্রম বিষয়ক আলোচনা সভা ও তথ্যচিত্র প্রদর্শনী, প্রতিষ্ঠান পর্যায়ে আবৃত্তি, রচনা প্রতিযোগিতা, নজরুল সংগীত, নৃত্য ও কবিতা আবৃত্তি পরিবেশনা, শুদ্ধ বাণী ও সুরে নজরুল সংগীতের প্রশিক্ষক সৃজন প্রশিক্ষণ কর্মশালার আয়োজন ছিল।

অনুষ্ঠানমালায় দেশের খ্যাতিমান কবি-সাহিত্যিকসহ নজরুলপ্রেমীরা অংশ নিচ্ছেন।

সম্মেলনে প্রতিদিন ছিল আলোচনা সভা, গ্রন্থমেলা, আলোকচিত্রী প্রদর্শনী ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

শেষদিন বিকেলে নজরুল জীবন পরিক্রমা তথ্যচিত্র প্রদর্শনী, পুরস্কার বিতরণ এবং সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে সম্মেলনের সমাপ্তি ঘটবে।

নতুন প্রজন্মের মধ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সাহিত্যিক ও সাংস্কৃতিক অবদান ছড়িয়ে দেওয়ার লক্ষ্য নিয়ে আয়োজিত তিন দিনের  এ সম্মেলন হয় শুরু হয় গত ২১ ডিসেম্বর।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।