ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বাগেরহাট প্রশাসনে কর্মকর্তা স্বল্পতা: এক ম্যাজিস্ট্রেটের দায়িত্বে ২৭ বিভাগ

এম আকবর টুটুল, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১০

বাগেরহাট : বাগেরহাট জেলা প্রশাসনে তীব্র কর্মকর্তা সঙ্কট চলছে।   ৩৭ জন কর্মকর্তার স্থলে মাত্র ৪ জন কর্মকর্তা দায়িত্ব পালন করে চলেছেন।

অন্যদিকে, মাত্র একজন ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন ২৭টি বিভাগের। ফলে প্রশাসনের কাজ-কর্মে স্থবির হয়ে পড়েছে।

বাগেরহাট জেলা প্রশাসন সূত্রে জানা যায়, কালেক্টরেটের কোনো বিভাগেরই ম্যজিস্ট্রেট বা কর্মকর্তা নেই। ২৭ বিভাগের কাজ চালাচ্ছেন মাত্র একজন সহকারী কমিশনার। জেলা প্রশাসক কার্যালয়ের ৩৭ জন কর্মকর্তার স্থলে জেলা প্রশাসকসহ মাত্র ৪ জন কর্মকর্তা রয়েছেন। ফলে, জেলা প্রশাসকের কার্যালয়ের কার্যক্রমের ফাইল স্তুপ আকারে জমা হয়ে গেছে। গত জুন মাস থেকে এ অবস্থার সৃষ্টি হয়।

প্রতিদিন জেলার বিভিন্ন উপজেলা থেকে জমিজমা, ব্যবসা-বাণিজ্য, লাইসেন্স, পাসপোর্ট, রেকর্ড, শিক্ষাসংক্রান্ত কাজ, ত্রাণ ও পুনর্বাসনসহ নানাবিধ কাজে সাধারণ মানুষকে এর ফলে হয়রানির শিকার হতে হচ্ছে।
এছাড়া ৯টি উপজেলা থেকে আসা কর্মকর্তাদেরও বিভিন্ন ধরনের জটিলতার মুখে পড়তে হচ্ছে।

 বিদ্যমান পরিস্থিতিতে জেলা প্রশাসকের কার্যালয়ে জেলার বিভিন্ন কাজ কর্মের পাশাপাশি উন্নয়নমূলক, পেশাজীবী, এনজিও, মৎস্য, কৃষি, ব্যবসা-বাণিজ্য, টাক্সফোর্স, মাদক, আইন-শৃঙ্খলাসহ বিভিন্ন কমিটির কার্যক্রমও স্থবির হয়ে পড়েছে। এ অবস্থার অবসানে জেলা প্রশাসকের পক্ষ থেকে বার বার ঊর্ধ্বতন কর্তৃপকে জানিয়েও কোনো লাভ হয়নি বলে সংশ্লিষ্ট সূত্র  জানায়।  

এ বিষয়ে বাগেরহাটের জেলা প্রশাসক মো. আকরাম হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, জনবল সঙ্কটের কারণে জেলা প্রশাসনের কাজকর্ম  একেবারেই স্থবির হয়ে পড়েছে। জেলা প্রশাসনের ৩০/৩৫ জন কর্মকর্তার স্থলে মাত্র ৪ জনকে দিয়ে কাজ চালাতে হচ্ছে। এছাড়া ৭টি উপজেলা পর্যায়ের সহকারী কমিশনার, ভূমি, জেলা ত্রাণ ও পুনর্বাসন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাসহ জেলায় দেড় শতাধিক কর্মকর্তার পদ শূন্য রয়েছে। ফলে সাধারণ মানুষের সেবা দেয়া প্রায় অসম্ভব হয়ে পড়েছে বলে তিনি মন্তব্য করেন।


বাংলাদেশ সময়: ১২৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।