ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সঙ্গীতের মাঝে মানুষ বেঁচে থাকার অনুপ্রেরণা পায়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৯
সঙ্গীতের মাঝে মানুষ বেঁচে থাকার অনুপ্রেরণা পায়

লালমনিরহাট: সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, জীবন ও সঙ্গীত ওতপ্রোতভাবে জড়িত। সঙ্গীতের মাঝে মানুষ বেঁচে থাকার অনুপ্রেরণা পায়। যার হৃদয়ে সঙ্গীতের সুর রয়েছে, তিনি কখনোই সামাজিক অপরাধে জড়াতে পারেন না। 

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) সন্ধ্যায় লালমনিরহাটের আদিতমারী জিএস মডেল উচ্চ বিদ্যালয় ও কলেজ মাঠে আয়োজিত লোকসঙ্গীত উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সমাজকল্যাণ মন্ত্রী বলেন, সমাজে মাদকের যে ভয়াবহতা দেখা দিয়েছে, এতে সন্তানদের মাদকসহ সামাজিক অপরাধ থেকে দূরে রাখতে সঙ্গীত বড় ভূমিকা পালন করছে।

গ্রামীণ মানুষের জীবন চিত্রের অন্যতম নিদর্শন লোকজ সঙ্গীত। কালের বিবর্তনে হারাতে বসা লোকজ সঙ্গীতের চর্চা বাড়াতে এবং সঙ্গীত লালন করতে বিভিন্ন কর্মসূচি নিয়েছে বর্তমান সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়।  

লালমনিরহাট জেলা প্রশাসক (ডিসি) আবু জাফরের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন- নরওয়ের বিশিষ্ট লেখক ও লোক সঙ্গীত গবেষক উয়েরা সেথেরো, সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, বিশিষ্ট অর্থনীতিবিদ ড. মোজ্জাম্মেল হক।

এর আগে দুপুরে লোকজ উৎসবের উদ্বোধন করেন বিশিষ্ট সাংবাদিক, লেখক ও চলচ্চিত্র নির্মাতা শাহরিয়ার কবির।  

স্থানীয় লোকজ সঙ্গীত গোষ্ঠী মায়ের তরী আয়োজিত অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- জেলা পুলিশ সুপার (এসপি) এসএম রশিদুল হক, আদিতমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক ইমরুল কায়েস, আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ মনসুর উদ্দিন, সাংস্কৃতিক সংগঠক ও প্রামাণ্যচিত্র নির্মাতা পিন্টু সাহা প্রমুখ।

দিনব্যাপী লোকসঙ্গীত উৎসবের শেষ পর্বে রাতে কলকাতার স্বপন দাস বাউল ও ঢাকা থেকে আগত লুবনা ইয়াসমিন দোয়েল এবং স্থানীয় লোকসঙ্গীত শিল্পীরা গান পরিবেশন করেন।

বাংলাদেশ সময় ২০৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৯
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।