ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এই ভুল আমি স্বীকার করি না, রাজাকার তালিকা বিষয়ে মন্ত্রী

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৯
এই ভুল আমি স্বীকার করি না, রাজাকার তালিকা বিষয়ে মন্ত্রী

ঢাকা: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, তালিকায় আমার নামটা আসলে আমি যেভাবে কষ্ট পেতাম, ওনারা ঠিক এভাবেই কষ্ট পেয়েছেন। সেজন্য আমি ব্যথিত। আমিও কষ্ট পেয়েছি। কয়েকবার বলছি, এই তালিকার তদন্ত করে ব্যবস্থা নেব।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) সকালে শিল্পকলা একাডেমিতে একটি অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বরিশাল থেকে অভিযোগ বেশি পাচ্ছি।

তথ্যগুলো আগে আসুক। এরপর পরবর্তীকালে ব্যবস্থা নেব। তবে এই ভুল আমি স্বীকার করি না। কারণ এই তালিকা আমরা করিনি। এই তালিকা আগেই করে রেখে গেছে। সেখানে কোনো উদ্দেশ্য থাকতে পারে। যেভাবে ছিল, সেভাবেই আমরা এটা প্রকাশ করেছি। একটা দাঁড়ি-কমা পর্যন্ত ঠিক করিনি।

তিনি বলেন, আমরা এটা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছ থেকে নিয়েছি। এটা আমরা এডিট করিনি পর্যন্ত। তাদের কাছ থেকে যেটা পেয়েছি, সেটা প্রকাশ করেছি। অত্যন্ত বিনয়ের সঙ্গে বলছি, এই তালিকা আমরা করিনি। তাদের দাবি ছিল তাই প্রকাশ করেছি। তবে কাজ না করেও এই দায়দায়িত্ব আমি গ্রহণ করলাম। এরপরও যদি এটার ওপরে নারাজ থাকেন, তাহলে আদালতে যেতে পারেন।

মন্ত্রী বলেন, এর আগেও বলেছি, এখনও বলছি, এটার বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেব। অবশ্যই নেব। কাউকে অন্যায়ভাবে কোনো ব্যাপারে দোষের জায়গায় নেওয়াটা শোভনীয় নয়। আর আমার তো কারও প্রতি ব্যক্তিগতভাবে শত্রুতাও নেই। এমনকি আমার পরিচিতও না। আমরা এটা ইচ্ছা করে করিনি।

এর আগে রোববার (১৫ ডিসেম্বর) ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের তালিকা প্রকাশ করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। এই তালিকায় যুদ্ধাহত মুক্তিযোদ্ধা থেকে শুরু করে মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের নাম রয়েছে বলে অভিযোগ আসছে। এতে হতাশার পাশাপাশি ক্ষোভ প্রকাশ করছেন অনেকে। তুমুল সমালোচনায়ও পড়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।