bangla news

নানা আয়োজনে সারাদেশে বিজয় দিবস উদযাপন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-১৬ ৬:২১:৪০ পিএম
বিজয় দিবস উদযাপন, ছবি: বাংলানিউজ

বিজয় দিবস উদযাপন, ছবি: বাংলানিউজ

ঢাকা: সারাদেশে বিপুল উৎসাহ উদ্দীপনা এবং যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন বিস্তারিত কর্মসূচি পালন করেছে।

সোমবার (১৬ ডিসেম্বর) সকাল থেকেই ৩১বার তোপধ্বনির মাধ্যমে বিজয় দিবসের কর্মসূচি শুরু হয়। এ লক্ষ্যে সারাদেশে শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ, বিজয় দিবসের আলোচনা, কুচকাওয়াজ ও র‌্যালিসহ বিভিন্ন ধরনের খেলাধুলার আয়োজন করা হয়।

বাংলানিউজের স্টাফ, ডিস্ট্রিক্ট ও উপজেলা করেসপন্ডেন্টদের পাঠানো খবরে বিজয় উদযাপন:

মেহেরপুর: বিনম্র শ্রদ্ধা ও নানা কর্মসূচির মধ্য দিয়ে মেহেরপুরে উদযাপন করা হচ্ছে মহান বিজয় দিবস। 

সোমবার (১৬ ডিসেম্বর) সূর্যোদয়ের আগে কলেজ মোড়ে অবস্থিত শহীদ মিনারে ৩১ বার তোপধ্বনি দিয়ে দিবসের শুভ সূচনা করা হয়।

বরিশাল: শহীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি, কুচকাওয়াজ ও শরীরচর্চসহ নানা আয়োজনের মধ্য দিয়ে বরিশালে উদযাপিত হয়েছে মহান বিজয় দিবস।  

দিবসটি উপলক্ষে সোমবার সকালে জেলা পুলিশ লাইন্স মাঠে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে মহান বিজয় দিবসের সূচনা করা হয়।

এর পরপর সকাল সাড়ে ৬টা থেকে জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানানো হয়।

বান্দরবান: যথাযোগ্য মর্যাদায় ও নানা কর্মসূচির মধ্য দিয়ে বান্দরবানে উদযাপন করা হয়েছে মহান বিজয় দিবস। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে স্মৃতিসৌধে ফুল দিয়ে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি সম্মান জানানো হয়। 

পটুয়াখালী: বিনম্র শ্রদ্ধা ও নানা আয়োজনের মধ্যদিয়ে পটুয়াখালীতে উদযাপন করা হয়েছে মহান বিজয় দিবস। সূর্যোদয়ের আগে ৩১ বার তোপধ্বনি দিয়ে দিবসটির শুভ সূচনা করা হয়।

সোমবার ভোরে পটুয়াখালী মরহুম আবুল কাসেম স্টেডিয়ামে জাতীয় পতাকা, বেলুন, ফেস্টুন, শান্তির প্রতীক পায়রা উড়িয়ে ও কুচকাওয়াজের উদ্বোধন করেন জেলা প্রশাসক (ডিসি) মতিউল ইসলাম চৌধুরী ও পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ মইনুল হাসান। এরপর সকাল সাড়ে ৬টায় স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

খুলনা: খুলনায় যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে মহান বিজয় দিবস। সোমবার ভোর সাড়ে ৬টা থেকে আনুষ্ঠানিকভাবে খুলনা জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে গল্লামারী শহীদ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করা হয়।

মাদারীপুর: যথাযোগ্য মর্যাদা ও নানা কর্মসূচির মধ্য দিয়ে মাদারীপুরে উদযাপিত হয়েছে মহান বিজয় দিবস। সোমবার ভোরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে সূচনা হয় দিবসের শুভ সূচনা করা হয়।

রাজশাহী: বিপুল উৎসাহ উদ্দীপনা ও জাতির সূর্য সন্তানদের স্মরণের মধ্য দিয়ে রাজশাহীতে বিজয়ের ৪৮ বছর উদযাপন করা হয়েছে। 

দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে রাজশাহীবাসী যেমন মেতেছেন বিজয়ের আনন্দে, তেমনি বিনম্র শ্রদ্ধায় স্মরণ করছেন একাত্তরের মুক্তিযুদ্ধের শহীদদের। সোমবার প্রথম প্রহরেই রাজশাহীর প্রতিটি শহীদ মিনারে মানুষের ঢল নামে। 

যশোর: যশোরে নানা আনুষ্ঠানিকতার মধ্যে দিয়ে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। সোমবার সকালে বিজয় দিবসে বিজয় স্তম্ভে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ, বর্ণাঢ্য কুচকাওয়াজ, আলোচনা সভা ও মুক্তিযোদ্ধাদের সংবর্ধনাসহ নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

খাগড়াছড়ি: খাগড়াছড়িতে যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হচ্ছে মহান বিজয় দিবস। সোমবার দিবসের প্রথম প্রহরে ৩১ বার তোপধ্বনির পর পুষ্পমাল্য অর্পণের মধ্যদিয়ে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করে দিবসের আনুষ্ঠানিকতা শুরু করা হয়। এর পর শহরের চেঙ্গী স্কয়ারে অবস্থিত শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

চুয়াডাঙ্গা: বিনম্র শ্রদ্ধা ও জাতির শ্রেষ্ঠ সন্তানদের নানাভাবে স্বরণের মধ্য দিয়ে চুয়াডাঙ্গায় মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে সোমবার দিনের প্রথম প্রহরে ৩১ বার তোপধ্বনির মধ্যদিয়ে দিনটি শুরু হয়। 

মাদারীপুর: মাদারীপুরের শিবচরে যথাযথ মর্যাদায় উদযাপন করা হয়েছে মহান বিজয় দিবস। এ উপলক্ষে শিবচর সড়কে অবস্থিত ৭১ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে দিবসের শুরু হয়।

গোপালগঞ্জ: নানা আয়োজনের মধ্য দিয়ে গোপালগঞ্জে বিজয় দিবস উদযাপন করা হয়েছে। দিনের প্রথম প্রহরে ৩১বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের শুভ সূচনা করা হয়। 

মাগুরা: মাগুরায় যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। এদিন সকাল সাড়ে ৭টায় শহরের নোমানী ময়দানে শহীদ স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শহীদদের শ্রদ্ধা জানানোর মধ্যেদিয়ে দিবসের সূচনা করা হয়।

কিশোরগঞ্জ: নানা আয়োজনের মধ্য দিয়ে কিশোরগঞ্জে উদযাপন করা হয়েছে মহান বিজয় দিবস। দিবসটি উপলক্ষে সোমবার সকালে গুরুদয়াল সরকারি কলেজ মাঠের স্মৃতিসৌধে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর মধ্যদিয়ে দিবসের সূচনা করা হয়।

লক্ষ্মীপুর: নানা আয়োজনে লক্ষ্মীপুরে উদযাপন করা হয়েছে মহান বিজয় দিবস। এদিন সকাল সাড়ে ৬টায় ৩১ বার তোপধ্বনির মধ্যদিয়ে স্মৃতিসৌধে পুষ্পার্ঘ অর্পণ করা হয়।

মৌলভীবাজার: যাথাযোগ্য মর্যাদায় শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলির মৌলভীবাজারে মহান বিজয় দিবস উদযাপন করেছেন সর্বস্তরের মানুষ। দিনের প্রথম প্রহরে মৌলভীবাজার কেন্দ্রীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পাবনা: যথাযোগ্য মর্যাদা, শ্রদ্ধা ও ভালোবাসায় পাবনায় উদযাপন করা হয়েছে মহান বিজয় দিবস। দিবসের প্রথম প্রহরে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গেজেলা পুলিশ প্যারেড ময়দানে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা করা হয়।

নরসিংদী: নরসিংদীতে যথাযথ মর্যাদায় উদযাপন করা হয়েছে বিজয় দিবস। এ উপলক্ষে জেলা প্রশাসনসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি উপযাপন করেছে।

বাগেরহাট: বাগেরহাটে নানা কর্মসূচির মধ্যদিয়ে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। সোমবার সকালে বাগেরহাট শহরের দশানী স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে দিনটির সূচনা হয়।

টাঙ্গাইল: যথাযোগ্য মর্যাদায় টাঙ্গাইলে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। এদিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন, ৩১ বার তোপধ্বনি ও শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে দিবসের সূচনা করা হয়।

কুষ্টিয়া: কুষ্টিয়ায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মধ্যদিয়ে মহান বিজয় দিবসের আনুষ্ঠানিকতা শুরু করা হয়। দিনটি উপলক্ষে সকাল পৌনে ৭টায় কুষ্টিয়া কালেক্টরেট চত্বরে শহীদ বেদিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।
 
নীলফামারী: নীলফামারীতে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে শহরের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে পুলিশের একটি চৌকস দল সূর্যোদয়ে সঙ্গে সঙ্গে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের সূচনা করা হয়।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৯
ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-16 18:21:40