ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিজয় দিবসে সিলেটে শহীদ বেদিতে লাখো জনতার ফুলেল শ্রদ্ধা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৯
বিজয় দিবসে সিলেটে শহীদ বেদিতে লাখো জনতার ফুলেল শ্রদ্ধা শহীদ বেদিতে লাখো জনতার ঢল।

সিলেট: ১৯৭১ সালে দীর্ঘ সাড়ে নয়মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর পাক হানাদার ও তাদের দোসরদের তাড়িয়ে একটি মানচিত্র ও নতুন সূর্য ছিনিয়ে আনার দিন সোমবার (১৬ ডিসেম্বর)। বিজয়ের সেই মাহেন্দ্রক্ষণে দেশমাতৃকার তরে প্রাণ বিলিয়ে দেওয়া শহীদদের শ্রদ্ধা জানাতে সোমবার ভোর থেকে শহীদ মিনারমুখি সিলেটের লাখো জনতা।  

কুয়াশার শুভ্র সকালে গাছে পাখির কলতান। লাল সূর্যের আলোয় ধরণী যতই আলোকিত হচ্ছিলো, ততই কাটছে কুয়াশার প্রভাব।

রাস্তায় ততই বাড়ছে মানুষের সমাগম। ফুল হাতে, গায়ে জড়িয়ে লাল-সবুজের আচ্ছাদন। সুরের মুর্ছনা আর কোলাহলে মুখরিত শহীদ মিনার।  নতুন বাংলাদেশ গড়ার আশায় বুক বেঁধে শহীদ মিনারে শিশু, ছেলে বুড়ো থেকে সব বয়সী মানুষ।

সোমবার সকাল ৬টা ৩১মিনিট থেকে বিজয় দিবসে শহীদ মিনারে শহীদদের শ্রদ্ধার্ঘ নিবেদন শুরুর মধ্য দিয়ে বিজয় দিবস উদযাপন শুরু হয়।

জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানাতে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে মানুষের ঢল নামে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে লোকে লোকারণ্য হয়ে পড়ে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ। সিলেট নগরীর সব ক’টি সড়কে আগত মানুষের গন্তব্য ছিলো কেন্দ্রীয় শহীদ মিনার।

সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার বেদিতে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে প্রথমে ফুলেল শ্রদ্ধা নিবেদন করে শহীদ মিনার বাস্তবায়ন কমিটি, তারপর মুক্তিযোদ্ধা সংসদ। পর্যায়ক্রমে সিলেটের বিভাগীয় কমিশনার, উপ মহা পরিদর্শক (ডিআইজি), মেট্রোপলিটন পুলিশ কমিশনার, জেলা প্রশাসক,  পুলিশ সুপার, জেলা ও মহানগর আওয়ামী লীগ, জেলা ও মহানগর বিএনপি, জাতীয় পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাসদ, ওয়ার্কার্স পার্টি, সাম্যবাদী দল, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ, যুবলীগ বিভিন্ন রাজনৈতিক, সিলেট জেলা প্রেসক্লাব, সিলেট প্রেসক্লাব, ইলেক্ট্রনিক মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (ইমজা), ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, সড়ক বিভাগ, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীসহ সংগঠন একে একে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

এছাড়া সিলেটের বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল কলেজসহ বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠান, সরকারি, আধা সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান এবং বেসরকারি প্রতিষ্ঠানের উদ্যোগে শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়। বিজয় দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা ও ভালবাসায় ফুলে ফুলে ভরে উঠেছে শহীদ মিনারের বেদি।

মহান বিজয় দিবসে এবার নগরীতে বাইসাইকেল রাইড করেছে বিভিন্ন ক্লাব। এতে বিভিন্ন ক্লাবের উদ্যোগে পাঁচ শতাধিক তরুণ-তরুণী রাইডে অংশ নেন।  

এদিকে মহান বিজয় দিবসে শ্রদ্ধার্ঘ্য নিবেদন উপলক্ষে নিরাপত্তার চাদরে ঢাকা ছিলো শহীদ মিনার প্রাঙ্গণ। শহীদ মিনার এলাকা ছাড়াও নগরময় পোশাকে সাদা পোশাকে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা মোতায়েন ছিলো। এছাড়া বিজয় দিবস উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে সিলেট জেলা প্রশাসন। এরমধ্যে সকাল ৯টা থেকে জেলা স্টেডিয়ামে শুরু হয়েছে কুচকাওয়াজ। এর উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার নাজমানারা খানুম। এতে মুক্তিযোদ্ধ, পুলিশ, র‌্যাব, বিএনসিসি, আনসার, ভিডিপি, ফায়ার সার্ভিস, কারারক্ষী, বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয় এবং শারীরিক কসরত প্রদর্শন করে।

সকাল ১১টায় জেলা প্রশাসনের উদ্যোগে নগরের রিকাবিবাজার কবি নজরুল অডিটরিয়ামে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা, বাদ যোহর জাতির শান্তি ও অগ্রগতি কামনায় মসজিদ, মন্দিরসহ ধর্মীয় উপাসনালয়ে মোনাজাত/প্রার্থনাসহ নগরে বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠান চলছে।

বাংলাদেশ সময়: ১৩৫১ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৯
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।