bangla news

বরিশালে উদযাপিত হচ্ছে বিজয় দিবস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-১৬ ১০:৩১:১৫ এএম
বিজয় দিবস উপলক্ষে স্মৃতিস্তম্ভে সর্বসাধারণের শ্রদ্ধাঞ্জলি। ছবি: বাংলানিউজ

বিজয় দিবস উপলক্ষে স্মৃতিস্তম্ভে সর্বসাধারণের শ্রদ্ধাঞ্জলি। ছবি: বাংলানিউজ

বরিশাল: শহীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি, কুচকাওয়াজ ও শরীরচর্চসহ নানা আয়োজনের মধ্য দিয়ে বরিশালে উদযাপিত হচ্ছে মহান বিজয় দিবস। 

দিবসটি উপলক্ষে সোমবার (১৬ ডিসেম্বর) সকালে জেলা পুলিশ লাইন্স মাঠে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে মহান বিজয় দিবসের সূচনা করা হয়।

এর পরপর সকাল সাড়ে ৬টা থেকে জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানানো হয়।

যেখানে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড বরিশাল জেলা ও মহানগর শাখা। এরপর শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বরিশালের বিভাগীয় কমিশনার মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান, বরিশাল রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম, জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান, জেলা পুলিশ সুপার (এসপি) সাইফুল ইসলাম, বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহসহ বিভিন্ন সরকারি-বেসরকারি দফতর ও প্রতিষ্ঠান রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের জনগণ।

অপরদিকে এখানে শ্রদ্ধা জানানো শেষে শহরের ৩০ গোডাউন সংলগ্ন বধ্যভূমি স্মৃতিস্তম্ভে ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধে শহীদের শ্রদ্ধা জানাতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

এর আগে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বরিশালের সব সরকারি-বেসরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত, ব্যক্তি মালিকানাধীন গুরুত্বপূর্ণ ভবনগুলো জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে।

সকাল ৯টায় বঙ্গবন্ধু উদ্যানে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন বিভাগীয় কমিশনার মুহাম্মদ ইয়ামিন চৌধুরী। শুরুতে জাতীয় সংঙ্গীত পরিবেশন করা হয়। পরে বেলুন ও পায়রা উড়িয়ে বিজয় দিবসের কুচকাওয়াজের উদ্বোধন করা হয়। এরপর কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শিত হয়।

কুচকাওয়াজে বরিশাল মেট্রোপলিটন পুলিশ, জেলা পুলিশ, আনসার বাহিনী, ফায়ার সার্ভিস, আর্মড ব্যাটালিয়ন, বরিশাল জিলাস্কুল, সরকারি বালিকা (সদর গার্লস) বিদ্যালয়, বরিশাল মডেল স্কুল অ্যান্ড কলেজসহ বিভিন্ন স্কুল-কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীরা অংশ নেয়।

পাশাপাশি বঙ্গবন্ধু উদ্যানে বিজয় দিবস উপলক্ষে বরিশাল রিপোর্টার্স ইউনিটি মুক্তিযুদ্ধের তথ্য ও দলিলপত্র প্রদর্শনীর আয়োজন করেছে।

এদিকে বিজয় দিবস উপলক্ষে দু’দিন আগে থেকেই বিভিন্ন সরকারি-বেসরকারি ভবনগুলোতে আলোকসজ্জার মাধ্যমে আলোকিত করা হয়েছে। এছাড়াও বরিশাল সিটি কর্পোরেশন, বরিশাল জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন দিনব্যাপী নানা আয়োজনে দিবসটি উদযাপন করছে।

বাংলাদেশ সময়: ১০১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৯
এমএস/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন :   বরিশাল বিজয় দিবস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-16 10:31:15