ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে অদম্য গতিতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৭ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৯
বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে অদম্য গতিতে

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের উন্নয়নের কারিগর ও সমৃদ্ধ বাংলাদেশের রূপকার। তার বলিষ্ঠ নেতৃত্বে ২০০৯ সাল থেকে ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য নিয়ে দেশ অদম্য গতিতে এগিয়ে যাচ্ছে বলে জানান   অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

রোববার (১৫ ডিসেম্বর) কুমিল্লায় পূর্ব জোরকারণ ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন মন্ত্রী।  

তিনি বলেন, প্রধানমন্ত্রী বাঙালি জাতিকে নতুন এক আশা দেখিয়েছেন।

বাংলাদেশকে একটি উন্নত দেশে পরিণত করার বহু ক্ষেত্রে অভাবনীয় সাফল্য অর্জিত হয়েছে তার হাত ধরেই। এখন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট বাংলাদেশে এসে উন্নয়নশীল দেশগুলোর সামনে বাংলাদেশের উদাহরণ তুলে ধরে, অর্থনৈতিক উন্নয়ন কীভাবে করতে হয় তা বাংলাদেশ থেকে শিখতে পরামর্শ দেন।

অর্থমন্ত্রী আরও বলেন, বেশ কয়েক বছর ধরে সামাজিক সূচকে সাফল্যের শিখরে থাকা বাংলাদেশ এবার চমক দেখাচ্ছে ব্যবসা-বাণিজ্যের আন্তর্জাতিক সূচকেও। সরকারের নানা উদ্যোগ ও বিনিয়োগ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সংস্কারের ফলে বিশ্বব্যাংকের প্রকাশিতব্য ‘ডুয়িং বিজনেস রিপোর্ট ২০২০’ এ তালিকায় সবচেয়ে উন্নতি করা ২০ দেশের মধ্যে রয়েছে বাংলাদেশ। অতি সম্প্রতি প্রকাশিত জাতিসংঘের মানব উন্নয়ন সূচকেও (এইচডিআই) এগিয়েছে বাংলাদেশ।  

‘জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) প্রকাশ করা এ সূচকে চলতি বছর বাংলাদেশের অবস্থান তালিকায় ১৩৫তম। মাথাপিছু আয় ও শিক্ষাসহ বেশ কয়েকটি মানদণ্ডে উন্নতির প্রভাবে এ অগ্রগতি হয়েছে। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে অদম্য গতিতে।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৯
এমআইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।