ঢাকা, শুক্রবার, ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

জাতীয়

রাজশাহীতে এক বছরে আড়াই লাখ ভারতীয় ভিসা ইস্যু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৯
রাজশাহীতে এক বছরে আড়াই লাখ ভারতীয় ভিসা ইস্যু মাসুমা আকতার নামে এক নারীর হাতে ভিসা তুলে দিচ্ছেন ভারতীয় সহকারী হাইকমিশনার। ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহীতে এক বছরে দুই লাখ ৫০ হাজার ভিসা ইস্যু করেছেন রাজশাহীতে থাকা সরকারী ভারতীয় হাইকমিশন।

 

নতুন এই মাইল ফলক ছোঁয়ায় রোববার (১৫ ডিসেম্বর) দুপুরে বিষয়টি উদযাপনের লক্ষ্যে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে রাজশাহীতে নিযুক্ত সহকারী ভারতীয় হাইকমিশনার সঞ্জীব কুমার ভাটি সাংবাদিকদের এ তথ্য জানান।

চিকিৎসা, শিক্ষা ও ভ্রমণসহ নানান কারণে ক্রমাগতভাবে বাংলাদেশি নাগরিকদের ভারত সফর বেড়েছে বলেও এ সময় উল্লেখ করা হয়। গত বছরের তুলনায় যা ৩০ শতাংশ বেশি।

অনাড়ম্বর এ অনুষ্ঠানে দু’লাখ ৫০ হাজার নম্বর ভিসাটি মাসুমা আকতার নামে এক নারীর হাতে তুলে দেন ভারতীয় সহকারী হাইকমিশনার।

ভারতীয় সহকারী হাইকমিশনার সঞ্জীব কুমার ভাটি বলেন, সময়ের সঙ্গে তাল মিলিয়ে ভারত ভ্রমণকে আরও সহজ থেকে সহজতর করা হয়েছে। বাংলাদেশি নাগরিকদের ভিসা প্রাপ্তির সব প্রক্রিয়া আগের চেয়ে সহজ করা হয়েছে। ভিসা প্রাপ্তির ক্ষেত্রে কমেছে সময়ের ব্যাপ্তিও।

গেলো বছর (২০১৮ সাল) রাজশাহীতে থাকা সহকারী ভারতীয় হাইকমিশন কার্যালয় থেকে মোট এক লাখ ৯০ হাজার ভিসা ইস্যু করা হয়। অথচ মাত্র এক বছরের ব্যবধানে তা বেড়ে দাঁড়িয়েছে আড়াই লাখে। ভারতীয় ভিসা জন্য এখন আর প্রতারক বা দালালদের কাছে সাধারণ মানুষকে হয়রানি হতে হয় না। অনলাইনে ঘরে বসেও ভিসার আবেদন করা যায়।

আর যথাযথ নিয়ম অনুসরণ করে ও প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন জমা দিলে নির্ধারিত সময়ের মধ্যেই ভিসা হাতে পাচ্ছেন বাংলাদেশি নাগরিকরা। এ সময় অহেতুক হয়রানি এড়াতে দালাল বা প্রতারকদের মাধ্যমে ভিসা প্রসেসিং না করার জন্যও সংশ্লিষ্ট সবাইকে আহ্বান জানান ভারতীয় সহকারী হাইকমিশনার।

ভিন্ন প্রসঙ্গে কথা বলতে গিয়ে ভারতীয় সহকারী হাইকমিশনার সঞ্জীব কুমার ভাটি বলেন, আসছে মুজিববর্ষে রাজশাহীতে নানান আয়োজনের সঙ্গে সহকারী হাইকমিশনার অফিসও যুক্ত হতে যাচ্ছে। ঘোষিত মুজিববর্ষে রাজশাহীতে যৌথ চলচ্চিত্র প্রদর্শনী ও ফুড ফেয়ার ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানান ধরনের উৎসবমুখোর অনুষ্ঠান আয়োজন করা হবে। এর মধ্য দিয়ে দু’দেশের সৌহার্দ্য ও ভ্রাতৃত্বমূলক সম্পর্ক আরও মজবুত হবে বলেও মন্তব্য করেন সহকারী ভারতীয় হাইকমিশনার।

রাজশাহী মহানগরীর বর্ণালীর মোড়ে থাকা ইন্ডিয়ান ভিসা এপ্লিকেশন সেন্টারে (আইভিএসি) আয়োজিত এ অনুষ্ঠানে রাজশাহীর সহকারী ভারতীয় হাইকমিশনার সেকেন্ড সেক্রেটারি ব্রিজের প্রসাদ, স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার রাজশাহীর ম্যানেজার নুরুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৯
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa